প্রক্টর মাহবুবের পরিবর্তন চেয়ে আল্টিমেটাম ছাত্রলীগের...


Published: 2019-09-22 01:11:51 BdST, Updated: 2019-10-19 06:16:25 BdST

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) তৃতীয়বারের মতো প্রক্টর পদে যোগদান করলেন অধ্যাপক ড. মাহবুবর রহমান। শনিবার সকালে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ বরাবর যোগদানপত্র প্রেরণ করেন ড. মাহবুব।

ড. মাহবুব প্রক্টর পদে যোগদান করায় তার পরিবর্তনের দাবি জানিয়েছে শাখা ছাত্রলীগের বিদ্রোহী গ্রুপ। শনিবার সকালে যোগদানের পরপরই উপাচার্য অধ্যাপক রাশিদ আসকারীর সাথে দেখা করেন তারা।

রেজিস্ট্রার অফিস সূত্রে, গত ৮ সেপ্টেম্বর(রোববার) এক জরুরী সভায় অধ্যাপক মাহবুবকে প্রক্টর হিসেবে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত দায়িত্ব দেয় বিশ^বিদ্যালয় প্রশাসন। এর আগে ভারপ্রাপ্ত প্রক্টর ড. আনিছুর রহমান পদত্যাগপত্র জমা দিলেও সেসময় তা গ্রহণ করা হয়নি। কিন্তু পরিস্থিতির অবনতি দেখে প্রশাসন ওই দিন তাকে প্রক্টর হিসেবে নিয়োগ দান করেন।

শনিবার সকালে আগামী ৭ দিনের মধ্যে ক্যাম্পাসকে মাদকমুক্ত, অছাত্র ও অবৈধ ছাত্রমুক্ত ক্যাম্পাস গড়ার প্রত্যয় নিয়ে যোগদান করেন ড. মাহবুব। কিন্তু যোগদানের পরপরই ছাত্রলীগের বিদ্রোহী গ্রæপ মাহবুবের বিভিন্ন অভিযোগ এতে তার পদ পরিবর্তনের দাবি জানান এবং প্রশাসনকে একদিনের সময় বেঁধে দেন।

এসময় তারা বলেন. ড. মাহবুবের নির্দেশে ২০১৪ সালের ২৪ আগস্ট ছাত্রলীগের উপর গুলিবর্ষণ করে পুলিশ, তিনি ক্যাম্পাসে শিক্ষক নিয়োগ বানিজ্যের মূলহোতা, বহিরাগত সন্ত্রাসী ও অছাত্রদের ক্যাম্পাসে আশ্রয় দিয়েছেন তিনিই। সুতরাং ড. মাহবুব আবার প্রক্টর হলে ক্যাম্পাস তার হাতে নিরাপদ থাকবে না।

উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন, ‘আমরা প্রশাসনিক সিদ্ধান্তে এবং ক্যাম্পাসের পরিস্থিতি বিবেচনা করে অর্ন্তবর্তিকালীন একজন অভিজ্ঞ লোককে প্রক্টর পদে বসিয়েছি। তার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হচ্ছে সেগুলো তদন্ত করা হবে। তদন্তে অভিযোগ প্রমানিত হলে তিনি দোষী সাব্যস্ত হবেন। কিন্তু প্রমানিত হওয়ার আগ পর্যন্ত তিনি প্রক্টর পদে বহাল থাকবেন।’

উল্লেখ্য, অধ্যাপক মাহবুবর রহমান এর আগেও দুই দফায় ৩ বছর ৯ মাস প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি এর আগে প্রথম দফায় ২০১৪ সালের ১০ এপ্রিল থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেন।

দ্বিতীয় দফায় ২০১৫ সালের ১৭ অক্টোবর থেকে ২০১৮ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেন। অধ্যাপক মাহবুব বর্তমানে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও প্রগতিশীল শিক্ষকদের সংগঠন শাপলা ফোরামের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি শিক্ষক সমিতিরও কার্যনির্বাহী কমিটির সদস্য।

এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যাক্ষ ও ছাত্র উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ঢাকা, ২১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।