'সাংবাদিকরা সমাজের অসঙ্গতিকে তুলে ধরে' ইবি


Published: 2019-10-15 21:41:05 BdST, Updated: 2019-11-18 05:11:49 BdST

ইবি লাইভঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভিসি প্রফেসর ড. হারুন-উর রশিদ আসকারী বলেছেন, 'সাংবাদিকের কলম হচ্ছে সমাজ পরিবর্তনের হাতিয়ার। যেকোন ঘটনার সংবাদ যদি সঠিক বস্তুনিষ্ঠভাবে লেখা হয় তবে তা হবে সভ্যতার জন্য আর্শিবাদ। কারন সাংবাদিকরা চোখে আঙ্গুল দিয়ে সমাজের ভুলগুলো ধরিয়ে দেয়।'

মঙ্গলবার প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পি আই বি) এর উদ্যোগে ইসলামী বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের নিয়ে অনুষ্ঠিত এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি আরোও বলেন, 'সাংবাদিকের লেখনীর মধ্যে ঘটনা ও মতামতের মধ্যে সমন্বয় রাখতে হবে। নানা বিষয়ে নানা ধরনের প্রশিক্ষণের মধ্যে দিয়ে সমাজ ও সভ্যতা দিন দিন বিকশিত হচ্ছে। তাই যেকোন বিষয়ে অভিজ্ঞালব্ধ জ্ঞানের পরিধি বাড়ানোর জন্য প্রশিক্ষনের কোন বিকল্প নেই। নিজেকে যত প্রশিক্ষিত করা যাবে ততই প্রতিভা শাণিত হবে।

ড. আসকারী বলেন, 'সংবাদপত্রকে বলা হয় রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। রাষ্ট্রের অন্য তিনটি স্তম্ভ আইন বিভাগ, বিচার বিভাগ ও শাসন বিভাগের মধ্যে যদি কোনো সমন্বয়হীনতা বা সমস্যা দেখা দেয় তাহলে সংবাদপত্র তাদের মধ্যে সমন্বয় করে।'

সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে মঙ্গলবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি'র হলরুমে কর্মশালাটি শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, ছাত্র-উপদেষ্টা ও দায়িত্বে থাকা প্রক্টর প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন।

কর্মশালায় ইবি প্রেসক্লাব ও সাংবাদিক সমিতির সদস্যরা অংশগ্রহন করেন। প্রথম দিনে পিআইবি'র প্রতিবেদক জ্বিলহাজ উদ্দিন নিপুণ সংবাদের বৈশিষ্ট্য, উপাদান, কাঠামোসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন। তিনদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি বৃহস্পতিবার সার্টিফিকেট বিতরনের মধ্যে দিয়ে শেষ হবে।

ঢাকা, ১৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।