ইউএসএ দূতাবাস প্রতিনিধিদের সঙ্গে যবিপ্রবি ভিসির মতবিনিময়


Published: 2019-10-16 17:01:38 BdST, Updated: 2019-11-18 04:30:56 BdST

যবিপ্রবি লাইভঃ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চতর শিক্ষার সুযোগ আরো সহজলভ্য করার লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসের দুইজন প্রতিনিধি মতবিনিময় সভা করেছেন।

বুধবার, সকাল ৯টায়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে, ভিসির কার্যালয়ে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। ইউএসএ দূতাবাসের প্রতিনিধিগণ শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা গ্রহণের বিভিন্ন সুযোগ সুবিধার ব্যবস্থা বিনামূল্যে প্রদানের আশ্বাস দেন।

তিনি শিক্ষার্থীদের মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষার জন্য সকল তথ্য প্রদান, আন্ডার গ্রাজুয়েট, স্কলারশিপ ও পিএইচডি প্রোগ্রামের ভর্তি প্রক্রিয়া সহজলভ্য করণ, অফিসিয়াল ফেসবুক পেজ এডুকেশন ইউএসএ বাংলাদেশ-এ রেজিস্ট্রেশন করার মাধ্যমে আমেরিকান সেন্টার, ইএনকে সেন্টারসহ অন্যান্য সকল সেন্টারের বিভিন্ন তথ্যাবলী পাওয়ার মাধ্যমে শিক্ষার্থীরা যেন ভিসার মুখোমুখি হতে প্রস্তুত হতে পারে সে বিষয়ে আলোচনা করেন।

তিনি আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক কলেজ/বিশ্ববিদ্যালয় শিক্ষকতা ও গবেষণার জন্য স্কলারশিপ দিয়ে থাকে। শিক্ষার্থীরা মক টেস্ট এবং অনলাইনে টোফেল, আইইএলটিএস, স্যাট, অ্যাক্ট, জিআরই, জিএমএটি এর অনুশীলন করে বিনামূল্যে সেই সুযোগ পেতে পারে।

এছাড়াও স্কলারশিপ থেকে শুরু করে ভিসা প্রাপ্তির প্রতিটি ক্ষেত্রে সার্বিক সুযোগ সুবিধা প্রদানের বিষয়টিও তিনি নিশ্চিত করেন।

উক্ত সভায় সভাপতিত্ব করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন। বাংলাদেশের ইউএসএ দূতাবাসের কালচারাল অ্যাফেয়ার অফিসার মিসেস ইসাবেল জেডসোল্ডস, ও ইউএসএ শিক্ষা পরিচালক মুহাম্মদ সোহেল ইকবাল।

আরো উপস্থিত ছিলেন যবিপ্রবির ডিন প্রফেসর ড. মোঃ আনিছুর রহমান, ড. এ. এস. এম. মুজাহিদুল হক, ড. কিশোর মজুমদার, ড. মোঃ ওমর ফারুক, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. মীর মোশাররফ হোসেন ও জনসংযোগ শাখা, রেজিস্ট্রার দপ্তরের সহকারী পরিচালক মো: হায়াতুজ্জামান।

ঢাকা, ১৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।