ইবির ‘বি’ ইউনিটে পাশের হার ১১ শতাংশ


Published: 2019-11-19 16:46:01 BdST, Updated: 2019-12-09 19:11:45 BdST

ইবি লাইভঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। মঙ্গলবার বেলা আড়াইটার দিকে ভিসির অফিসে ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী (ড. রাশিদ আসকারী)’র নিকট ফলাফল হস্তান্তর করেন ইউনিট সমন্বয়কারী প্রফেসর ড. আনোয়ার হোসেন।

এসময় উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, অর্থনীতি বিভাগের সভাপতি প্রফেসর ড. দেবাশীষ শর্মা, আরবী ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি প্রফেসর ড. মোস্তাক মোহাম্মদ আব্দুল মুক্তাদির মুনাওয়ার আলী, ছাত্র উপদেষ্টা ও প্রক্টর (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন।

সংশ্লিষ্ট ইউনিট সূত্রে, এবারে ‘বি’ ইউনিটের পরীক্ষায় ১ হাজার ৬৫ আসনের জন্য আবেদন করেন ২৭ হাজার ৬৩৭ জন, যাদের মধ্যে ২৪ হাজার ৯ শত ৫৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। শর্ত শীথিল করে মোট পাশ করেছে ২ হাজার ৮শত ১৫ জন। যেখানে শিক্ষার্থীদের মোট পাশের হার ১১ শতাংশ।

মোট চার শিফটে অনুষ্ঠিত হওয়া এই ইউনিটের পরীক্ষায় লিখিততে প্রথম, দ্বিতীয় ও চতুর্থ শিফটে পাশ মার্কস শীথিল করে ৭ এর স্থলে ৪ করা হয়েছে। আর তৃতীয় শিফটে ৩ করা হয়েছে। কোন শিক্ষার্থী ইংরেজি ও বাংলা বিষয়ে ভর্তি হতে চাইলে তাকে এর আগে ১৫ নম্বর পেতে হতো। এবারে তা শীথিল করে ১২ করা হয়েছে। এছাড়া অন্যান্য বিষয়ে ১০ এর স্থলে ৮ করা হয়েছে।

‘বি’ ইউনিটভুক্ত সাবজেক্ট চয়েজ ও সাক্ষাৎকার সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd)-এ পাওয়া যাবে।

ঢাকা, ১৯ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।