নবীনদের উচ্ছাস-উদ্দীপনায় মুখরিত ইবি


Published: 2020-01-26 22:15:44 BdST, Updated: 2020-02-29 05:33:50 BdST

ইবি লাইভঃ নবীন শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে দক্ষিণ-পশ্চিম বাংলার সর্ববৃহৎ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রতিটি অঙ্গন। স্বপ্ন পুরনের সারথী হিসেবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরে উচ্ছাসিত তারা।

রবিবার এমনই একটি দিন ছিল ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি)। আজ থেকে বিশ্ববিদ্যালয়ে নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। সকাল থেকেই বিভিন্ন বিভাগের পক্ষ থেকে নবীনদের বরণে ছিলো ব্যাপক আয়োজন। বিশেষ করে ফুলের তোড়া ও মিষ্টি মুখ করানোর মধ্যদিয়ে নবীনদেরকে বরণ করে নেয় প্রায় প্রতিটি বিভাগ। বিভাগের পাশাপাশি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগও পৃথকভাবে নবীনদেরকে বরণ করে নেয়।

সকাল ১০টা ৩০মিনিটে ব্যবসায় প্রশাসন অনুষদে হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের আয়োজনে নবীন বরণ অনুষ্ঠিত হয়। বিভাগের সভাপতি প্রফেসর ড. আব্দুস শাহিদ মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অনুষদের ডিন প্রফেসর ড. অরবিন্দ সাহা।

এসময় উপস্থিত ছিলেন প্রফেসর ড. মিজানুর রহমান, প্রফেসর ড. আবু সিনা, প্রফেসর ড. শেলিনা নাসরিন, প্রফেসর ড. জাকির হুসাইন প্রমুখ। এসময় বিভাগের পক্ষ থেকে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।

বেলা ১১ টায় শুরু হয় ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের বরণ অনুষ্ঠান। বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী ফারজানা ইসলাম মাহি ও ২য় বর্ষের স্বাগত চক্রবর্তীর সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন বিভাগের সভাপতি প্রফেসর ড. মাহবুবুল আরফিন, প্রভাষক শরিফুল ইসলাম জুয়েল, রফিকুল ইসলাম ও জেসমিন আক্তার।

এদিকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের আয়োজনে অনুষদ ভবনের ৪২৭ নং রুমে অনুষ্ঠিত হয় নবীন বরণ অনুষ্ঠান। বিভাগের সভাপতি প্রফেসর ড. আনোয়ার হোসেনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন প্রফেসর ড. আব্দুল লতিফ, প্রফেসর ড. রুহুল কে এম সালেহ, প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন, প্রফেসর ড. শরিফুল বারী, প্রফেসর ড. আব্দুল গফুর গাজী প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ ঢাক-ঢোল পিটিয়ে নবীন শিক্ষার্থীদের নিয়ে ক্যাম্পাসে আনন্দ র‌্যালি বের করে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ, আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগ, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) বিভাগ সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের বিভাগসমূহ স্ব-স্ব বিভাগে অনুষ্ঠান পালন করে।

নবীন শিক্ষার্থীরা

নবীন শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে ক্যাম্পাসে আনন্দ মিছিল করেছে ইবি শাখা ছাত্রলীগ। শাখা ছাত্রলীগের বিদ্রোহী গ্রুপের নেতা মিজানুর রহমান লালন, তৌকির মাহফুজ মাসুদ, ফয়সাল সিদ্দীকি আরাফাত, শিশির ইসলাম বাবুর নেতৃত্বে এক বিশাল মিছিল ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে দলীয় টেন্টে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরন করে নেয় ছাত্রলীগ নেতৃবৃন্দ।

ক্যাম্পাসে এসে অনেকেই প্রকাশ করেছেন তাদের স্বপ্ন ও অনুভূতির কথা। এ বিষয়ে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের নবীন শিক্ষার্থী আব্দুল্লাহ আল মাসুদ বলেন, ‘ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল বিশ্ববিদ্যালয়ের মত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করার। ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি সুযোগ পেয়ে সেই স্বপ্ন পূরণ হয়েছে। আজ বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম ক্লাস করেছি। নিজের একান্ত প্রচেষ্টা ও সবার সহযোগীতায় পিতামাতা ও দেশের মুখ উজ্জ্বল করতে চাই।’

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন উর রশিদ আসকারী নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ১৭৫ একরে নবীন শিক্ষার্থীদের স্বাগত জানাই। পাশাপাশি বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয়ে তরুণ শিক্ষার্থীদের দক্ষ মানবশক্তিতে রূপান্তরিত করতে চাই।’

ঢাকা, ২৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।