ইবিতে বাল্যবিবাহ বিরোধী নাটক 'নাদানের বিয়ে' মঞ্চস্থ


Published: 2020-02-11 23:19:45 BdST, Updated: 2020-04-04 02:09:23 BdST

ইবি লাইভঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) যৌতুক ও বাল্যবিবাহ বিরোধী নাটক ‘নাদানের বিয়ে’ মঞ্চস্থ হয়েছে। মঙ্গলবার দুপুরে ক্যাম্পাসের বাংলা মঞ্চে নাটকটি মঞ্চস্থ হয় বিশ্ববিদ্যালয় থিয়েটারের (বিথি) আয়োজনে এ নাটকের পাশাপাশি বাংলা মঞ্চে আবৃত্তি, গান, নৃত্য ও কমেডি পরিবেশিত হয়। নবীন শিক্ষার্থীদের থিয়েটারে অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যে 'নবীন বিজয়ন্তী উৎসব'র নামে নাটকটি মঞ্চস্থ হয়েছে বলে জানা যায়।

বিথি'র সাধারণ সম্পাদক এনামুল হকের নির্দেশনায় নাটকটিতে কুশীলব হিসেবে ছিলেন- নিশাত আনজুম, লাবণ্য, তন্ময় সেন, সুজন, রেজওয়ান, নাহিদ, এনামুল হক, আকাশ, কৌশিক, মুনা, পিয়াস,ফাহিম ফয়সাল ও মুঈদ।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের (বিথি) পরিবেশনায় নাটকটিতে সমাজের উচ্চ আভিজাত্য শ্রেণীর মানুষ কর্তৃক নিম্নশ্রেণীর মানুষের উপর শোষন,নির্যাতনের চিত্র ফুটে উঠেছে। নাটকের প্রধান চরিত্র নাদানের (তন্ময়) বাবা (পিয়াস) সমাজের উচ্চশ্রেণির লোক। তার নাবালক, অপরিপক্ক পুত্রের সাথে নিম্নশ্রেনির ছোট মেয়ে টিয়ের (লাবন্য) সাথে বিয়ে দেয়া হয়।

নাটকের দৃশ্য

 

পরে ঐ মেয়েকে যৌতুক প্রদানসহ নানাভাবে শারীরিক ও মানসিক নির্যাতন করে নাদানের মা (নিশাত)। একপর্যায়ে নাদানের বাড়ির চাকর (ফাহিম ফয়সাল) তার স্ত্রীকে মেডিকেলে চিকিৎসা দেয়। কিন্তু নাদানের মা অপবাদ দেয় তার বৌমা ঐ চাকরের সাথে পালিয়ে গেছে। পরে নাদানের স্ত্রী তার সংসার ছাড়তে বাধ্য হয়।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সহ-সভাপতি রুমি নোমান ও সাধারণ সম্পাদক অনি আতিকুর রহমান অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন।

ঢাকা, ১১ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।