গণিত দিবস উপলক্ষে ইবিতে র‌্যালি


Published: 2020-03-14 14:42:51 BdST, Updated: 2020-07-06 09:03:40 BdST

ইবি লাইভঃ আজ ১৪ই মার্চ। আন্তর্জাতিক গণিত দিবস। জীবনের সর্বস্তরে গণিতের প্রয়োজনীতা অপরিহার্য। শিক্ষিত অশিক্ষিত সবারই জীবনে গণিতের প্রয়োজন রয়েছে। গণিতের উন্নয়নেন সাথে সাথে মানবসভ্যতারও উন্নতি হয়েছে। আমাদের চারপাশে যা কিছু রয়েছে সবকিছুর অন্তরালে রয়েছে গণিতের যুক্তির সঠিক প্রয়োগ। ফলে গত ২৬ নভেম্বর ইউনেস্কোর ৪০ তম সাধারণ সভায় এ দিনটিকেকে গণিত দিবস ঘোষণা করা হয়।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়েও (ইবি) বর্ণাঢ্য র‌্যালি করেছে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ। শনিবার ‘সবখানেই রয়েছে গণিত’ শ্লোগানে দুপুরে পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া ভবনের সামনে থেকে র‌্যালিটি বের হয়। বিভাগের সভাপতির দায়িত্বে থাকা প্রফেসর ড. আনিসুর রহমানের নেতৃত্বে র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে মিলিত হয়।

এমসয় বিভাগের প্রফেসর কামরুন্নাহার, সহযোগী প্রফেসর আসাদুজ্জামান, ড. নুরুল ইসলাম, ড. সজীব আলী, ড. অতীশ কুমার যোয়ার্দ্দারসহ বিভাগের অন্যান্য শিক্ষক ও দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

দিবসটি নিয়ে ড. আনিসুর রহমান বলেন, ‘প্রতিবছর ১৪ মার্চ আন্তর্জাতিক পাই দিবস পালন করা হয়। ইউনেস্কোর ঘোষণা অনুযায়ী এবারই প্রথম এই পাই দিবসকে আন্তর্জাতিক গণিত দিবস ঘোষণা করা হয়। দিবসটি উপলক্ষ্যে আমরা বর্ণাঢ্য র‌্যালি করেছি।’

ঢাকা, ১৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।