বিদেশ গমনেচ্ছুদের করোনা টেস্ট হবে যবিপ্রবি ল্যাবে


Published: 2021-04-07 11:59:31 BdST, Updated: 2021-04-23 01:16:38 BdST

যবিপ্রবি লাইভ: বাংলাদেশ থেকে বিদেশ গমনেচ্ছুদের করোনা টেস্টের অনুমোদন পেয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারের পিসিআর ল্যাব।

গত ১ এপ্রিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে যশোরের সিভিল সার্জন কার্যালয়ে অনুমোদনপত্রটি পৌঁছে। তবে, এখনই কার্যক্রম চালু হচ্ছে না। সার্বিক প্রস্তুতি সম্পন্ন করে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে বিদেশ গমনেচ্ছুদের করোনা টেস্ট করা হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন শেখ আবু শাহীন।

বিদেশ গমনেচ্ছুদের বাধ্যতামূলক করোনা টেস্টের জন্য খুলনা বিভাগে একমাত্র কেন্দ্র খুলনা মেডিকেল কলেজের পিসিআর ল্যাব। যশোর-৩ (সদর) আসনের এমপি কাজী নাবিল আহমেদ ও যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনের এমপি মেজর জেনারেল (অব.) নাসির উদ্দিন দীর্ঘদিন ধরে সরকারের উপর মহলে যোগাযোগ করে আসছিলেন যবিপ্রবির জিনোম সেন্টারের ল্যাবে টেস্ট করানোর অনুমোদনের জন্য।

একইসাথে আইডিসিআই’র পরিচালক মতিউর রহমান ও নাগরিক আন্দোলন যশোরের নেতা মাসুদুজ্জামানও এ বিষয়ে দেনদরবার অব্যাহত রাখেন। বৃহত্তর যশোরবাসীর স্বার্থ বিবেচনায় এবং মানুষের ভোগান্তি লাঘব করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় যবিপ্রবির জিনোম সেন্টারের পিসিআর ল্যাবে বিদেশ গমনেচ্ছুদের বাধ্যতামূলক করোনা টেস্টের অনুমোদন দিয়েছে।

সিভিল সার্জন শেখ আবু শাহীন ক্যাম্পাসলাইভকে জানান, মন্ত্রণালয়ের অনুমোদনপত্র পেয়েছেন। নমুনা সংগ্রহসহ পরীক্ষার কার্যক্রম সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া হচ্ছে। এক্ষেত্রে যবিপ্রবি কর্তৃপক্ষের সাথে স্বাস্থ্য বিভাগ আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। জনবল সংকট দূরীকরণসহ নমুনা সংগ্রহের জন্য নির্দিষ্ট একটি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান নির্ধারণ করতে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। করোনা মহামারি মোকাবিলায় সরকারের প্রত্যেকটি নির্দেশনা সঠিকভাবে বাস্তবায়ন করার জন্য প্রস্তুত রয়েছে যশোরের স্বাস্থ্য বিভাগ।

ঢাকা, ০৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এটিএম//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।