শনিবার মাধ্যমিক বিদ্যালয়-মাদ্রাসার কেবিনেট নির্বাচন


Published: 2020-01-23 21:28:16 BdST, Updated: 2020-08-04 22:24:08 BdST

লাইভ প্রতিবেদকঃ সারাদেশের সকল মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় আগামী শনিবার স্টুডেন্টস কেবিনেট নির্বাচন-২০২০ অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

সচিব জানান, ওইদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ কার্যক্রম চলবে। এবছর দেশের ৮টি বিভাগ ও ৮টি মহানগরের আওতাধীন ৫৫৯টি উপজেলার মোট ২২ হাজার ৯২৬টি শিক্ষা প্রতিষ্ঠানে এই নির্বাচন অনুষ্ঠিত হবে।

যার মধ্যে ১৬ হাজার ৩৮৪টি মাধ্যমিক বিদ্যালয়, ৬ হাজার ৫৪২টিরয়েছে দাখিল মাদ্রাসা।
জানা যায়, এবছর মাধ্যমিক বিদ্যালয়ে ১ লাখ ৩১ হাজার ৭২টি এবং মাদ্রাসায় ৫২ হাজার ৩৩৬টি পদে এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই ৩ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১ কোটি ১৫ লাখ ৫৩ হাজার।

মাহবুব হোসেন জানান, বিদ্যালয়গুলোতে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণিতে অধ্যয়নরত প্রত্যেক ছাত্র-ছাত্রী এই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে। নির্বাচনী তফসিল অনুযায়ী ভোটার তালিকাভুক্ত যে কোনো শিক্ষার্থী নির্বাচনে প্রার্থী হতে পারবে। প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে ১টি এবং সর্বোচ্চ ৩টি শ্রেণিতে ২টি করে ৮টি ভোট দিতে পারবে। প্রত্যেক শ্রেণি থেকে একজন করে ৫ টি শ্রেণি থেকে ৫ জন এবং পরবর্তী সর্বোচ্চ ভোটপ্রাপ্ত যে কোনো ৩ শ্রেণি থেকে ১ জন করে ৩ জন মোট ৮ সদস্য নিয়ে স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে। এই নির্বাচনে কোন প্রকার প্রতীক ব্যবহার করা যাবে না।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন-২০২০ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন এসব তথ্য জানান।

তিনি আরও জানান, মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় ছাত্ৰ-ছাত্রীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত ৮ জন প্রতিনিধির সমন্বয়ে ১ বছরের জন্য স্টুডেন্টস কেবিনেট গঠিত হয়। এবছর প্রার্থীদের তালিকা ও নির্বাচনের রেজাল্ট অনলাইনে প্রকাশ করা হবে। এবারের নির্বাচনে অভিভাবকদের প্রতি অনুরোধ জানিয়ে সচিব বলেন, তারা যেন তাদের সন্তানদের এই কাজে নিজেদের বিচার বিবেচনা ও বুদ্ধি কাজে লাগাতে সাহায্য করবে তবে প্রভাবিত করবেন না।

ঢাকা, ২৩ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।