রামেকে প্রস্তুত করা হচ্ছে করোনা পরীক্ষাগার


Published: 2020-03-28 18:33:03 BdST, Updated: 2020-06-07 00:34:14 BdST

লাইভ প্রতিবেদকঃ সারা দেশেই বিরাজ করছে করোনা আতঙ্ক। এমন অবস্থায় রাজশাহীতে করোনা ভাইরাস পরীক্ষার লক্ষে প্রস্তুত করা হচ্ছে ল্যাব। রাজশাহী মেডিক্যাল কলেজের (রামেকে) ভাইরোলজি বিভাগে ৪টি কক্ষ নিয়ে তৈরী করা হচ্ছে এই ল্যাব। জানা গেছে, আগামী বুধবার নাগাদ এই ল্যাবের উদ্বোধন করা হতে পারে হাসপাতাল কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

রাজশাহী মেডিক্যাল কলেজের একাধিক সূত্র তথ্যটি নিশ্চিত করে জানায়, ভয়াবহ এই সময়ে করোনা ভাইরাস পরীক্ষার জন্য গত বৃহস্পতিবারই একটি মেশিন ঢাকা থেকে রাজশাহী মেডিক্যাল কলেজে গিয়ে পৌঁছেছে।

এরপরই সেদিন থেকেই মেশিনটি বসানোসহ যাবতীয় কার্যক্রম শুরু হয়ে যায়। তবে এখনও বেশকিছু কাজ বাঁকি রয়েছে। যা আগামী বুধবার নাগদ শেষ হয়ে সেদিনই উদ্বোধন করা হতে পারে বলেও তেমনই প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।

জানা গেছে, ভাইরোলজি বিভাগের ল্যাবে এই মেশিনটি বসানোর কাজ চলছে। এর জন্য আলাদা চারটি কক্ষ নেওয়া হয়েছে। তবে উদ্বোধনের পূর্বে পরিপূর্ণ করোনা পরীক্ষা হচ্ছে কিনা সেটি নিশ্চিত করা হবে এই মেশিন দিয়ে। পরীক্ষায় সফল হলেই এরপর থেকেই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে মেশিনটির।

এ প্রসঙ্গে রাজশাহী মেডিক্যাল কলেজ অধ্যক্ষ নওসাদ আলী জানান, ‘আমরা ল্যাবটি উদ্বোধনের প্রস্তুতি গ্রহণ করছি। পুরো বিষয়টি নিয়ে এখনই কোনো প্রকার মন্তব্য করতে চাই না। তবে এই সপ্তাহের শেষের দিকে ল্যাবটি উদ্বোধন করা হতে পারে। সেই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। এটির কাজ সফলভাবে সম্পূর্ন হলে রাজশাহী বিভাগের সন্দেহভাজন সকল রোগীদের করোনা ভাইরাসের টেস্ট এখানেই করা হবে।

ঢাকা, ২৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।