রামেকে শুরু করোনা পরীক্ষা, ৮ ঘণ্টায় রিপোর্ট


Published: 2020-04-01 15:52:20 BdST, Updated: 2020-05-29 08:58:22 BdST

লাইভ প্রতিবেদকঃ সারা দেশেই করোনার প্রভাব পড়েছে। সারাদেশেই বাড়ছে কোয়ারেন্টিনে থাকা মানুষের সংখ্যা। সেই সঙ্গে বাড়ছ করোনা সন্দেহে মৃতের সংখ্যাও। এমন পরিস্থিতিতে প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্তে পরীক্ষা শুরু হয়েছে রাজশাহীতে। বুধবার দুপুরে রাজশাহী মেডিকেল কলেজে (রামেক) স্থাপিত ল্যাবে এই পরীক্ষা কার্যক্রম শুরু হয়।

ল্যাবটিতে বগুড়া থেকে আসা ৩ জন এবং রাজশাহীর একজনের নমুনা পরীক্ষা করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করে রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী জানান, করোনা শনাক্তে গত বৃহস্পতিবার রাজশাহীতে পিসিআর মেশিন আসে। এরপর রামেকের ভাইরোলজি বিভাগের ৫ টি কক্ষের সমন্বয়ে এই ল্যাব স্থাপনের কাজ শুরু হয়। ল্যাব প্রস্তুতের পর মঙ্গলবার পিসিআর স্থাপন কর হয়। বুধবার দুপুর থেকেই শুরু হয়েছে নমুনা পরীক্ষার কার্যক্রম।

এ প্রসঙ্গে ল্যাবের ইনচার্জ রামেকের ভাইরোলজি বিভাগের প্রধান ডা. সাবেরা গুলনাহার জানান, ঢাকা থেকে টেকনিশিয়ানদের দুটি দল ৫ দিন যাবৎ কাজ করে ল্যাবটি প্রস্তুত করেছে। আমরা ২৪০টি কিট পেয়েছি। ল্যাবে একদিনে সর্বোচ্চ আটজনের নমুনা পরীক্ষা করা যাবে। ফলাফল প্রকাশ করতে সময় লাগবে আট থেকে ১২ ঘণ্টা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, করোনাভাইরাস পরীক্ষার জন্য প্রশিক্ষণ নিয়েছেন মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি, ভাইরোলজি ও বায়োকেমিস্ট্রি বিভাগের ৩০ চিকিৎসক ও মেডিকেল টেকনোলজিস্ট।

এ বিষয়ে কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডা. বুলবুল হাসান জানান, সম্পূর্নভাবেই ল্যাবটির কার্যক্রম চালু হয়েছে। মাইক্রোবাইলজি ও ভাইরোলজি বিভাগ যৌথভাবে এই ল্যাব পরিচালনা করছে। কেউ একা একা এসেই এখানে নিজের নমুনা পরীক্ষা করাতে পারবেন না।

করোনাভাইরাস সংক্রমিত রোগের জন্য রামেক হাসপাতালে ১৫ জন বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে গঠিত কমিটি কারও নমুনা পরীক্ষার সুপারিশ করার পরেই সেই ব্যক্তির নমুনা পরীক্ষা করা হবে।

ঢাকা, ০১ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।