চমেক ভেনম রিসার্চ সেন্টার পরিদর্শনে ইউজিসি সদস্য


Published: 2020-08-06 16:23:16 BdST, Updated: 2020-09-20 02:57:21 BdST

লাইভ প্রতিবেদকঃ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন ০৬ আগস্ট ২০২০ চট্টগ্রাম মেডিকেল কলেজে স্থাপিত ভেনম রিসার্চ সেন্টার পরিদর্শন করেন।

এই সেন্টারটি বাংলাদেশের বিষধর সাপসমূহের বিষের বিরুদ্ধে এন্টিভেনম তৈরির উদ্দেশ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতাধীন একটি বৈজ্ঞানিক প্রকল্প, যা ২০১৮ হতে চলমান।

এ সময় চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ শামীম হাসান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডাঃ সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর তাকে স্বাগত জানান।

পরিদর্শনকালে তিনি সেন্টারের গবেষণাগার, সারপেনটারিয়াম (সাপ পালনের কক্ষ), কোয়ারেন্টাইন কক্ষ এবং ইঁদুর প্রজনন কক্ষসহ সমস্ত কেন্দ্রটি ঘুরে দেখেন। এন্টিভেনম তৈরির প্রক্রিয়া ও অন্যান্য বৈজ্ঞানিক গবেষণাসমূহ ব্যাখ্যা করেন রিসার্চ সেন্টারের গবেষক অধ্যাপক ডাঃ অনিরুদ্ধ ঘোষ, অধ্যাপক ডাঃ মোঃ আবদুস সাত্তার ও ডাঃ আবদুল্লাহ আবু সাঈদ।

পরিদর্শন শেষে তিনি এই কেন্দ্রের ভূয়সী প্রশংসা করেন এবং এই উদ্যোগ নেওয়ার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি ও চট্টগ্রাম মেডিকেল কলেজকে সাধুবাদ জানান।

এই প্রসঙ্গে প্রফেসর সাজ্জাদ হোসেন বঙ্গবন্ধুর সোনার বাংলা অর্জনের লক্ষ্যে চিকিৎসা ও শিক্ষা ক্ষেত্রে উন্নত গবেষণার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন এবং সকল ক্ষেত্রে সরকার ও মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত আগ্রহ ও বিভিন্ন উদ্যোগের উদাহরণ তুলে ধরেন।

তিনি বর্তমান কেন্দ্রটির আরও উন্নতির জন্য বিভিন্ন পরামর্শ দেন এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতার আশ্বাস প্রদান করেন। পরিদর্শন কালে অধ্যাপক ডাঃ সুভাষ মজুমদার ও ডাঃ মেজবাহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

ঢাকা, ০৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।