বাকৃবিতে ডেঙ্গু প্রতিরোধে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে র‌্যালি


Published: 2019-08-06 15:57:04 BdST, Updated: 2019-10-18 01:09:56 BdST

বাকৃবি লাইভ: নিজ আঙিনা পরিস্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি ’ এ পতিপাদ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ডেঙ্গু প্রতিরোধে সামাজিক সচেতনতা সৃষ্টি, এডিস মশা নিধন ও পরিচ্ছন্নতা অভিযান উপলক্ষে দিনব্যাপী সচেতনতামূলক র‌্যালি, জৈবিক পদ্ধতিতে এডিস মশা দমন ও সেমিনার মঙ্গলবার(৬ আগস্ট ২০১৯) অনুষ্ঠিত হয়েছে।

সকাল ১০টায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড.লুৎফুল হাসানের নেতৃত্বে এ উপলক্ষে আয়োজিত র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের হ্যালিপ্যাড থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তন শেষ হয়।পরে বাকৃবির শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. মোঃ ছোলায়মান আলী ফকিরের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড.লুৎফুল হাসান এবং বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. জসিমউদ্দিন খান।

বাকৃবির সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা ড.আজহারুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে মূল আলোচক ছিলেন কীটতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ মহির উদ্দীন এবং প্যারাসাইটোলজি বিভাগের প্রফেসর ড.তাহ্সিন ফারজানা। শুভেচ্ছা বক্তব্য রাখেন ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূক কমিটির সদস্য-সচিব এডিশনাল চীফ মেডিক্যাল অফিসার ডা. মোঃ শাহাদৎ হোসেন ।

এর আগে সকাল সাড়ে নয়টায় দেশের বর্তমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় এডিস মশার লার্ভি ধ্বংস করতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের আয়োজনে অনুষদের পাশের ড্রেনে (প্রায় ৭-৮ হাজার) মসকুইটো ফিশ অবমুক্ত করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. লুৎফুল হাসান।

পুরো ক্যাম্পাসের ড্রেনেই ওই ফিস অবমুক্ত করা হবে। এছাড়া আগামী বৃহস্পতিবার ময়মসনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটুর নেতৃত্বে শহরের ড্রেনে ওই ফিস ছাড়া হবে বলেও জানান গবেষক দলের প্রধান ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. হারুনুর রশীদ ।ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, দেশের ডেঙ্গুর এই মারাত্বক পরিস্থিতিতে এডিস মশার বংশবিস্তার রোধে মশা নিধনের নতুন নতুন প্রযুক্তিকে ব্যবহার করা শিখতে হবে।

সকলকে সচেতন হতে হবে। নিজনিজ অফিস ক্যাম্পাস পরিস্কার রাখতে হবে। আজকের পরিস্কার পরিচ্ছন্নতা একটি চলমান প্রক্রিয়ায় এ কাজ চলতেই থাকবে। ঝোপ-ঝাড় পরিস্কার রাখা, টবে পানি জমতে না দেওয়া, ময়লা আবর্জনা যেখানে সেখানে না ফেলা,ধূমায়িত করা এবং জৈবিক পদ্ধতি সব কিছুর সমন্বিত পদ্ধতির মাধ্যমে এই দুর্যোগ মোকাবেলা সম্ভব।

ঢাকা, ০৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।