ভাষা শহীদদের প্রতি বশেফমুবিপ্রবির ভিসির শ্রদ্ধার্ঘ্য


Published: 2020-02-22 02:35:53 BdST, Updated: 2020-08-04 22:41:39 BdST

বশেফমুবিপ্রবি লাইভঃ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ। শুক্রবার ভোরে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে স্থাপিত শহীদ মিনারে এই শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় উপাচার্যের সাথে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের ৬টি বিভাগের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থীরা।

এরপর বকুলতলায় ভাষা শহীদদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্য এবং সভার সভাপতিত্ব করেন সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান, সহকারী অধ্যাপক ড. এএইচএম মাহবুবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রথমেই সবাইকে মুজিববর্ষের শুভেচ্ছা এবং মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল শহীদদের স্মরণ করেন এবং তাদের আত্মার শান্তি কামনা করেন।

তিনি বলেন, একুশ মানে মাথা নত না করা; একুশ মানে দৃপ্ত পথে এগিয়ে যাওয়া। একুশের চেতনায় আমরা এগিয়ে চলেছি, একুশের পথ ধরেই এসেছে বাংলার স্বাধীনতা। মায়ের ভাষা বাংলা রক্ষার জন্য ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাজপথে আন্দোলনে নামে বাংলার দামাল ছেলেরা। পাকিস্তানি বাহিনীর গুলিতে প্রাণ হারান সালাম-বরকত-রফিক-শফিক-জব্বার আরও নাম না-জানা কত শহীদ।

তিনি আরও বলেন, মিশ্র অর্থনীতির এই যুগে অবশ্যই বহু ভাষা জানা প্রয়োজন। তাই বলে সবার আগে নিজের ভাষাকে শুদ্ধভাবে বলতে ও লিখতে পারা গুরুত্বপূর্ণ। আর এটি-ই হতে পারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের শ্রেষ্ঠ উপায়। পৃথিবীর সর্বত্র সব মাতৃভাষা আপন গতিতে বিস্তার লাভ করুক-জাতির পিতার জন্মশতবর্ষে এই হোক আমাদের প্রত্যাশা।

এর আগে ১২টা ১ মিনিটে জামালপুর কেন্দ্রীয় শহীদ মিনারে উপাচার্যের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তারা।

ঢাকা, ২১ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।