অনলাইনে ক্লাস করছে বশেফমুবিপ্রবির ফিশারিজ বিভাগ


Published: 2020-06-07 12:59:37 BdST, Updated: 2020-08-12 06:11:12 BdST

বশেফমুবিপ্রবি লাইভঃ ঈদ পরবর্তী অনলাইন ক্লাস শুরু করেছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) ফিশারিজ বিভাগ। অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপ্লিকেশনের মাধ্যমে ফিশারিজ বিভাগের ২য় বর্ষের ‘ওয়াটার কোয়ালিটি ম্যানেজমেন্ট’কোর্সের ঈদ পরবর্তী ক্লাস নিচ্ছেন ফিশারিজ বিভাগের শিক্ষক 'মোহাম্মদ সাদিকুর রহমান'।

অনলাইন পাঠদান বিষয়ে তিনি "ক্যাম্পাসলাইভকে বলেন, ‘অনলাইনে পাঠদান আমাদের দেশের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য নতুন হলেও বিশ্ববিদ্যালয়ের ভিসি মহোদয়ের নির্দেশনায় করোনার এই দুর্যোগময় মুহূর্তে অনলাইনে পাঠদান অব্যাহত রেখেছি।’

তিনি আরও বলেন, 'Water Quality Management' কোর্সটির তত্বীয় বিষয়ের প্রায় অর্ধেক ক্লাস ছুটির আগেই সম্পন্ন করা হয়। বাকি অংশটির ক্লাস অনলাইনে নেওয়া হচ্ছে। ঈদের আগে ২য় বর্ষের শিক্ষার্থীদের উপস্থিতির হার ছিলো প্রায় শতকরা ৭৫ ভাগ, যা অত্যন্ত আশানুরূপ । আর এখন ঈদ পরবর্তী ক্লাসে শিক্ষার্থী উপস্থিতি৭০/৭৫ ভাগ।

অনলাইন ক্লাস

 

আবার সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্ম বা গ্রুপেও শিক্ষার্থীদের সংযুক্ত করে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিচ্ছি। ফিশারিজ বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থীরা বলেন, আসলে এই লকডাউনের সময়টা খুব হতাশা আর ভয়ের মধ্যে যাচ্ছিলো ,সাথে ইয়ার লসের চিন্তাও ছিল। কিন্তু শ্রদ্ধেয় স্যাররা যখন অনলাইন 'জুম ক্লাউড মিটিং' এর মাধ্যমে ক্লাস শুরু করেন তখন আমরা মনে একটু আশা ও সাহস পাই।

মাননীন ভিসি স্যার আমাদের আশ্বস্ত করেছেন ক্যাম্পাস শুরু হওয়ার কিছুদিনের মধ্যেই পরীক্ষা হবে। বাসায় একা একা পড়াশোনা করা হয়না, অনলাইন ক্লাসগুলো হলে আমাদের মধ্যে পড়ার আগ্রহ জন্মায়।যেসব টপিকগুলোতে আমাদের দুর্বলতা ছিল, অনলাইন ক্লাসের মাধ্যমে শ্রদ্ধেয় শিক্ষকগণের মাধ্যমে আমরা তা কাটিয়ে উঠতে সক্ষম হচ্ছি।

ইতিমধ্যে মাইক্রোবায়োলজি সাবজেক্ট শেষ, রিভিউ ক্লাস হচ্ছে।আশা করি, অন্য সাবজেক্ট গুলাও খুব দ্রুত শেষ হবে। যদিও নেটওয়ার্ক সমস্যার কারণে ক্লাসে মাঝে মাঝে ব্যাঘাত সৃষ্টি হয়। ক্যাম্পাস খুলার পর টপিকস্ গুলো পুনরায় আলোচনা করা হবে বলে জানান শিক্ষকরা।

ঢাকা, ০৭ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//কেআই//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।