বশেফমুবিপ্রবিতে ‘ডিজাইনিং আউটকাম বেজড কারিকুলাম’ শীর্ষক ওয়েবিনার


Published: 2020-12-01 19:39:01 BdST, Updated: 2021-01-18 04:17:56 BdST

বশেফমুবিপ্রবি লাইভঃ এই ওবিই ওয়েবিনারের প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বশেফমুবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্রাচার্য ও রেজিস্টার খন্দকার হামিদুর রহমান।

ওয়েবিনারে রিসোর্স পার্সন উপস্থিত হিসেবে ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অধ্যাপক ড. মোজাহের আলী ও কো-অর্ডিনেটর, বশেফমুবিপ্রবির ফিশারিজ বিভাগের চেয়ারম্যান ড. আব্দুস ছাত্তার। বশেফমুবিপ্রবির ফিশারিজ বিভাগের সকল শিক্ষকেরা এতে অংশ নেন।

এ বিষয়ে ওয়েবিনারটির কো-অর্ডিনেটর, ফিশারিজ বিভাগের চেয়ারম্যান ড. আব্দুস ছাত্তার বলেন- ‘বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয় এখন পুরনো শিক্ষা পদ্ধতির পরিবর্তন করে ‘আউটকাম বেজড এডুকেশন’ (ওবিই) গ্রহণ করেছে। এই পদ্ধতিতে কোর্স শিক্ষক তার কোর্সে কিছু লার্নিং আউটকাম নির্ধারণ করেন এবং তাকে অবশ্যই শিক্ষণ এবং শেখার ক্রিয়াকলাপে এমন কৌশল প্রয়োগ করতে হবে যাতে প্রত্যেক শিক্ষার্থী শেখার ব্যাপারে উদ্দীপিত হয় এবং লার্নিং আউটকামগুলো অর্জন করতে পারে।তাছাড়া ইউজিসি থেকেও সম্প্রতি বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষাক্ষেত্রে ওবিই গ্রহণ করতে বলেছে।’

তিনি আরও বলেন- ''কারিকুলাম হচ্ছে সকল কোর্সের বর্ণনা আর সিলেবাস হচ্ছে আলাদা আলাদা কোর্স। অনেকে কারিকুলাম ও সিলেবাস এক করে ভাবে কিন্তু আসলে দুটি আলাদা কনসেপ্ট। কারিকুলাম হচ্ছে ফিক্সড কিন্তু সিলেবাস যে কোন সময়ে পরিবর্তন যোগ্য।আমরা এমন একটি আউটকাম বেজড শিক্ষা প্রবর্তন করতে চাই যা দেশের বর্তমান প্রেক্ষাপটে উপযোগী ও মানসম্মত হয়। যাতে আমাদের গ্র্যাজুয়েটরা মাঠ পর্যায়ে সকল সমস্যার সমাধান ইন্সট্যান্ট করতে পারে''।

ঢাকা, ০১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//কেআই//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।