নেত্রকোনায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতিতে উৎসবের আমেজ


Published: 2021-09-11 15:33:38 BdST, Updated: 2021-09-18 07:08:56 BdST

নূরুল আলম কামাল, নেত্রকোনা: স্কুল, কলেজ, মাদ্রাসার ক্লাসে ফেরার জন্য ছোট-বড় সব বয়সী শিক্ষার্থীদের মধ্যে চলছে প্রস্তুতি। শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘ দেড় বছর বন্ধ থাকায় ছাত্র-ছাত্রীদের অনেকের জামা-কাপড় ছোট হয়ে গেছে। তারা স্কুলে যাওয়ার জন্য নতুন নতুন জামা-কাপড় কিনছেন। এমনি অবস্থা নেত্রকোনা জেলা শহর থেকে গ্রামাঞ্চল পর্যন্ত সব পরিবারে একই চিত্র। যেসব পরিবারে ছেলে-মেয়েরা পড়াশোনা করেন প্রতিটি পরিবারে চলছে স্কুল কলেজ মাদ্রাসার ক্লাসে যাওয়ার উৎসবের আমেজ। শিক্ষার্থীদের এই আমেজে বাবা-মাসহ পরিবারের বড় সদস্যরাও শরিক হচ্ছেন। শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক এবং শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের সবার এখন আলোচনার বিষয়বস্তু শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হচ্ছে।

মহামারী করোনাভাইরাস ওলট পালট করে দিয়েছে অনেক কিছুই। এমন কোন ক্ষেত্র নেই জেটিতে ক্ষত সৃষ্টি করেনি প্রাণঘাতী এই ভাইরাস। তবে অন্য সবকিছুর থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের শিক্ষা খাত। করোনার কারণে প্রায় দেড় বছর ধরে বন্ধ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘ এই বন্ধের পর আগামী ১২ সেপ্টেম্বর খুলছে স্কুল, কলেজ, মাদ্রাসা। আনুষ্ঠানিক ঘোষণা আসার পর থেকেই নেত্রকোনার শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে চলছে খোলার প্রস্তুতি। পরিষ্কার করা হচ্ছে জঙ্গলে পরিণত হওয়া খেলার মাঠ, ধোয়ামোছা চলছে চেয়ার টেবিল বেঞ্চ শ্যাওলা জমে যাওয়া ফ্লোর, দেয়াল, ক্লাসরুম ও বাথরুম।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

 

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণায় উচ্ছসিত শিক্ষার্থীরাও। দেড় বছর পর ক্লাসরুমে ফেরার অপেক্ষায় তারা। অনেক শিক্ষার্থী অপেক্ষার প্রহর গুনছে প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠান ক্লাসরুমে যাওয়ার। প্রিয় শিক্ষক সহ-পাঠীদের সাথে সাক্ষাৎ আড্ডা ও খেলা-ধুলার। যদিও নেত্রকোনার কয়েকটি উপজেলায় অর্ধশত শিক্ষাপ্রতিষ্ঠান পানিবন্দি থাকার কারণে খোলা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এছাড়াও করোনাকালে শিক্ষাঙ্গন বন্ধ থাকায় অনেক শিক্ষার্থী আর স্কুলে ফিরবে না। দারিদ্র্যের সঙ্গে লড়াই করতে না পেরে অনেক ছাত্র-ছাত্রী এরই মধ্যে বিভিন্ন কাজে জড়িয়েছে। জোর করে অনেক মেয়েকে বাল্য বিয়ে দেওয়া হয়েছে।

শিক্ষা অফিসের তথ্যমতে নেত্রকোনা জেলায় প্রাথমিক বিদ্যালয় ১৩১২ টি, উচ্চ বিদ্যালয় ২৭০ টি, কলেজ ৪২ টি, মাদ্রাসা ৮৮ টি ও কারিগরি প্রতিষ্টান ২৫ টি রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দেয়ার পর থেকে জোর প্রস্তুতি চলছে স্কুল, কলেজ, মাদ্রাসা গুলোকে পাঠদান উপযোগী করতে। করোনার কারনে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা অনেক শিক্ষাপ্রতিষ্ঠানই রাখা হয়নি পরিষ্কার-পরিচ্ছন্ন। ঘোষণার আগে নেত্রকোনার বেশ কয়েকটি উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ঘুরে দেখা যায় বেশিরভাগ প্রতিষ্ঠানের খেলার মাঠ পরিণত হয়েছিল জঙ্গলে। ক্লাস রুমের ফ্লোর দেয়ালে জন্মেছিল ঘাস। টেবিল-চেয়ার ও বেঞ্চে ছিল ধুলোর আস্তরণ। এছাড়াও কমন রুম, টয়লেট হয়ে পড়েছিল ব্যবহার অনুপযোগী।

গত কয়েকদিন ধরে নেত্রকোনা সদরের মালনী সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাঠলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, জেলার মদন উপজেলার ফদেরকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গোবিন্দশ্রী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ পরিষ্কার করার পাশাপাশি ক্লাসরুম গুলোও ধোয়া-মোছার কাজ শেষ হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

 

এছাড়াও জেলার মদন উপজেলার জাহাঙ্গীরপুর টি আমীন সরকারি উচ্চ বিদ্যালয় ও শহীদ স্মরণে বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে ঘাস থাকলেও তা কেটে ফেলার কাজ করছে।

শাহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী তন্ময় ক্যাম্পাসলাইভকে জানান, আমার স্কুল ড্রেস খুঁজে পাচ্ছিনা। দর্জির কাছে দিয়ে এসেছি। আশা করি স্কুল খোলার আগেই পেয়ে যাব।

ফদেরকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সোহাগ হোসেন ক্যাম্পাসলাইভকে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ ছিল। স্কুল খোলার ঘোষণা হওয়ার পর পরই পরিষ্কার পরিচ্ছন্ন করে পাঠদানে উপযোগী করেছি।

মদন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল হোসেন ক্যাম্পাসলাইভকে জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষনার পর থেকেই প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা বিদ্যালয় পরিষ্কার পরিচ্ছন্ন করছেন। উপজেলার প্রতিটি বিদ্যালয়েই পাঠদানের জন্য প্রস্তুত রয়েছে।

নেত্রকোনা জেলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল গফুর ক্যাম্পাসলাইভকে বলেন, মহামারী করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। আগামী রবিবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খোলার নির্দেশনা আসার পর থেকেই আমরা সার্বক্ষণিক তদারকি করছি। সকল শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন করে পাঠদানের উপযোগী করছি। এছাড়াও শিক্ষক শিক্ষার্থীদের জন্য সকল প্রকার স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী পর্যাপ্ত পরিমাণে সংরক্ষণ করা হয়েছে।

ঢাকা, ১১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।