এক বছরে ৩৬টি ম্যাচে খেলতে পারবে না সাকিব


Published: 2019-11-01 16:58:33 BdST, Updated: 2019-11-22 08:54:26 BdST

স্পোর্টস লাইভ: ছোট্ট একটি ভুলে সবই যেন ওলট-পালট করে দিয়েছে ক্রিকেট দুনিয়া। বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান নিষিদ্ধ ঘোষণাকে মেনে নিতে পারছেন না ক্রিকেটপ্রেমীরা। আইসিসিকে ফিক্সিং প্রস্তাবের কথা জানাতে ভুল হওয়ায় এখন পুরোপুরি এক বছরের জন্য নিষিদ্ধ সাকিব। তিনটি অভিযোগে আইসিসি তাকে ২ বছরের জন্য নিষিদ্ধ করেও এক বছরের শাস্তি বাতিল ঘোষণা করেছে আইসিসি কর্তৃপক্ষ।

জানা গেছে, এক বছরে মোট ৩৬টি ম্যাচে খেলতে পারবেন না সাকিব। শুধু তাই নয়- বিপিএল, সিপিএল, আইপিএল, পিএসএল থেকে শুরু করে অনেক ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে খেলা হবে না তার। আর্থিক ক্ষতির চেয়েও বড় যে ক্ষতি হয়েছে তা হলো সাকিবের মতো একজন বড় মাপের ক্যারিয়ারকে হারালো বাংলাদেশ ক্রিকেট দলে। এর চেয়ে বড় কি ক্ষতি আর হতে পারে। ধংসের পথে সাকিবের মতো হাজারো তরুণ ক্রিকেট প্রতিভা।

কাউন্টি চ্যাম্পিয়ন এসেক্সের বিরুদ্ধে ইংল্যান্ডের ঘরোয়া মৌসুমে প্রথাগত উদ্বোধনী ম্যাচে মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) একটি প্রদর্শনী ম্যাচ খেলার কথা রয়েছে ২০২০ সালের মার্চে। এমসিসির সদস্য হিসেবে ওই ম্যাচে খেলতে পারতেন সাকিব। কিন্তু নিষিদ্ধ হওয়ার কারণে এমসিসি থেকে পদত্যাগ করতে হয়েছে সাকিবকে। যার ফলে আর ওই গৌরবময় ম্যাচে খেলতে পারছেন না তিনি।

প্রথম বিদেশী হিসেবে এমসিসির সভাপতি নিযুক্ত হওয়ার পর এই মুহূর্তে বিশ্বক্রিকেটের সার্বিক উন্নয়ন তার প্রধান লক্ষ্য। কিন্তু তা সত্ত্বেও মাঠ থেকে দূরে সরে থাকতে পারলেন না এই কিংবদন্তি উইকেটরক্ষক ব্যাটসম্যান।

১৯৭০ সাল থেকে কাউন্টি চ্যাম্পিয়নদের সঙ্গে এমসিসি’র এই প্রীতি ম্যাচ খেলার রীতি চলে আসছে। ২০১১ সাল থেকে বিদেশের মাটিতে খেলা হচ্ছে এই ম্যাচ। গত বছর দুবাইয়ে অনুষ্ঠিত হয় ম্যাচটি। তবে বৃষ্টিতে ম্যাচের বেশিরভাগ সময় নষ্ট হয়ে যায়।

ঢাকা, ০১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।