জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ইউজিসিতে সভা অনুষ্ঠিত


Published: 2019-08-29 18:58:58 BdST, Updated: 2019-09-15 13:47:37 BdST

ইউজিসি লাইভ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বঙ্গবন্ধুর জীবন ও কীর্তির ওপর আজ ২৯ আগস্ট ২০১৮ এক স্মারক বক্তৃতার আয়োজন করে।

ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশন ও কর্মচারী ইউনিয়ন কর্তৃক আয়োজিত এ অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক প্রফেসর ড. সৈয়দ মনজুরুল ইসলাম স্মারক বক্তা এবং ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ইউজিসি সচিব ও ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ড. মোঃ খালেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে ইউজিসি সদস্য অধ্যাপক ড. এম. শাহ্ নওয়াজ আলি, প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন বক্তব্য প্রদান করেন।
স্মারক বক্তব্যে সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, সমৃদ্ধ বাংলাদেশ গঠনে আমাদেরকে বঙ্গবন্ধুর শিক্ষা চেতনা নিয়ে কাজ করতে হবে।

কারণ, এর মধ্যে আমাদের সামগ্রিক উন্নয়ন ও অগ্রযাত্রা নিহিত রয়েছে। বঙ্গবন্ধু মনে করতেন বিশ্ববিদ্যালয়গুলো হলো জ্ঞান সৃষ্টির আদর্শ প্রতিষ্ঠান। জ্ঞান অর্জনে বিশ্ববিদ্যালয় যাতে অগ্রণী ভূমিকা পালন করতে পারে সেজন্য তিনি বিশ্ববিদ্যালয়কে স্বায়ত্তশাসন প্রদান করেছিলেন। তিনি শিক্ষার গুরুত্ব অনুধাবন করে শিক্ষক সম্প্রদায়কে সবচেয়ে বেশি সম্মান দিয়েছিলেন।

শিক্ষার কাক্সিক্ষত উদ্দেশ্য পূরণ করতে জিডিপি’র ৪ শতাংশ এ খাতে বরাদ্দের কথা বলেছিলেন বঙ্গবন্ধু। কিন্তু আজ পর্যন্ত এ খাতে ৪ শতাংশ বরাদ্দ দেওয়া হয়নি। বিজ্ঞান ও জ্ঞানভিত্তিক সমাজ গঠনের জন্য তিনি শিক্ষা কমিশন গঠন করেছিলেন।

এ কমিটি শিক্ষার মানোন্নয়নে প্রতিবেদন পেশ করলেও এটি বাস্তবায়ন করা সম্ভব হয়নি। ড. কুদরত-ই-খুদা শিক্ষা কমিশনের প্রতিবেদন যথাযথভাবে পালন করলে বাংলাদেশ শিক্ষায় অনেক এগিয়ে যেত।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবন ও কর্ম থেকে শিক্ষা নেওয়ার জন্য আহবান জানান। তিনি সকলকে জাতির পিতার সোনার বাংলা গড়ার জন্য একযোগে কাজ করার উদাত্ত আহ্বান জানান।

ঢাকা, ২৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম.কম)//আরএইচ

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।