তাজিয়া মেলা নিয়ে শিবগঞ্জের আলেমদের প্রতিক্রিয়া


Published: 2019-09-11 13:50:53 BdST, Updated: 2019-09-23 02:14:30 BdST

লাইভ প্রতিবেদক: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আরবি বছরের প্রথম মাস মহররম মাসের ১০ তারিখ পবিত্র আশুরা উপলক্ষে উদযাপিত হয়েছে তাজিয়া মেলা। মঙ্গলবার ১০ মহররম ১৪৪১ সকাল থেকেই শিবগঞ্জের কারবালা মোড়ে বিভিন মনোহারি দ্রব্যাদি, কাঠ ও খেলাধুলা সামগ্রীর অস্থায়ী দোকান এবং হোটেল স্থাপন শুরু হয়।

বেলা বাড়ার সাথে সাথেই দোকান গুলোতে শুরু হয় ক্রেতাদের উপচে পড়া ভীড়। বিভিন্ন দূর দূরান্ত থেকে আগত ক্রেতা ও বিক্রেতারা আসেন কারবালা মোড়ের এই ঐতিহ্যবাহী মেলায়। মেলা বিষয়ে জানতে চাইলে স্থানীয় বাসিন্দা শিবগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম জানান, পবিত্র মহরম মাসের এই দিনটিতে দীর্ঘদিন যাবৎ শিবগঞ্জের এই কারবালা মোড়ে তাজিয়া নির্মাণ সহ মেলা উদযাপিত হয়ে আসছিল, তবে গত কয়েক বছর থেকে ইসলামিক দৃষ্টিতে দৃষ্টিকটূ হওয়ায় তাজিয়া নির্মাণ হচ্ছেনা কিন্তু মেলাটি উদযাপিত হচ্ছে।

তবে ইসলামের ইতিহাসের অসংখ্য গুরুত্বপূর্ণ ও অত্যন্ত তাৎপর্যপূর্ণ ঘটনা সম্বলিত মহররম মাসের এই ১০ তারিখে মেলা উদযাপন সম্পর্কে জানতে চাইলে শিবগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা নবিবুর রহমান জানান, ইসলামে এভাবে মেলা উদযাপন একদম নাজায়েজ তবে মহররম মাসের ৯ ও ১০ তারিখ রোজা রাখা ও বিভিন্ন দোয়া করার কথা হাদিসে রয়েছে।

শিবগঞ্জ পৌরসভা জামে মসজিদের ইমাম মাওলানা মাহিরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনিও অত্যান্ত তাৎপর্যপূর্ণ এই দিনটিতে মেলা উদযাপনের মতো কোন উৎসব কুরআন এবং হাদীসে নেই বলে জানান। সেই সাথে মহররম মাসের ৯ ও ১০ তারিখ রোযা রাখার বিষয়ে ইসলাম তাগিদ দিয়েছে বলেও জানান তিনি।

 

ঢাকা, ১১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।