কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত


Published: 2019-09-16 14:06:21 BdST, Updated: 2019-10-19 06:45:37 BdST

লাইভ প্রতিবেদক: গত ১৫ সেপ্টেম্বর ২০১৯ মহাপরিচালক ভারতীয় কোস্ট গার্ড Director General Krishnaswamy Natarajan, PTM, TM দুইজন সফরসঙ্গীসহ ৪ দিনের সরকারী সফরে বাংলাদেশ সফরে আগমন করেন। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগমনকালে বাংলাদেশ কোস্ট গার্ডের উপ-মহাপরিচালক কমডোর এম শাহজাহান, (এন), এনপিপি, এনডিসি, পিএসসি, বিএন তাকে অভ্যর্থনা জানান।

বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের প্রস্তাবনা অনুযায়ী প্রতিবছর এই উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়ে আসছে। সফরকালীন তিনি বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নিবেন।

আজ সকাল ১০:০০ ঘটিকায় মহাপরিচালক, ভারতীয় কোস্ট গার্ড বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী সদর দপ্তরে আগমন করলে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর কোস্ট গার্ড বাহিনী সদর দপ্তরে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক, এনইউপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি এর সঙ্গে ভারতীয় কোস্ট গার্ড মহাপরিচালক সৌজন্য সাক্ষাৎ এবং দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহন করেন।

সাক্ষাৎকালে ভারতীয় কোস্ট গার্ড প্রধান, বাংলাদেশ কোস্ট গার্ড মহাপরিচালকের সাথে কুশল বিনিময় করেন। এ সময় দুই দেশের আন্তর্জাতিক সমুদ্র সীমানায় মানব পাচার, চোরাচালান, মাদক দ্রব্য পাচার ও অবৈধভাবে মাছ ধরা রোধে উভয় দেশের কোস্ট গার্ডের করনীয় নিয়ে আলোচনা করা হয়।

পাশাপাশি উভয় দেশের কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ বিষয়েও পারস্পারিক সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়। সফরকালীন সময় মহাপরিচালক, ভারতীয় কোস্ট গার্ড বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ নৌবাহিনী প্রধানের সাথে সৌজন্য সাক্ষাত করবেন।

এছাড়াও বাংলাদেশের জাতীয় দর্শনীয় স্থান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি মেমোরিয়াল এবং সোনারগাঁও লোক ও কারুশিল্প জাদুঘর ও পানাম নগর পরিদর্শন করবেন। দুই দেশের জলসীমানায় অপরাধ দমনে ও দ্বিপাক্ষীক সম্পর্ক উন্নয়নে ভারতীয় কোস্ট গার্ড মহাপরিচালকের এই সফর অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।

ঢাকা, ১৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।