সীতাকুণ্ডে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের সমাপনী


Published: 2019-12-05 20:18:33 BdST, Updated: 2020-01-27 00:33:23 BdST

লাইভ প্রতিবেদক: জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মো. মুনীর চৌধুরী বলেছেন, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে প্রযুক্তির ব্যবহার অপরিহার্য। বিশ্বজুড়ে পরিবেশ দূষণ রোধ, প্রাকৃতিক সম্পদ রক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এবং দুর্নীতি দমন, খাদ্যে ভেজাল রোধ ও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে প্রযুক্তির ব্যবহার একান্ত অপরিহার্য বলে মনে করেন তিনি।

বৃহস্পতিবার চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন। বিজ্ঞান জাদুঘর ও সীতাকুণ্ড উপজেলার যৌথ উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে ৪৬টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশগ্রহণ করে তাদের উদ্ভাবিত প্রযুক্তির প্রদর্শন করেছে।

এসময় মুনীর চৌধুরী বলেন, ‘প্রয়োজনে ড্রোন ব্যবহার করে পাহাড় কাটার ঘটনা উদঘাটন করতে হবে। শিপইয়ার্ডের তেল দূষণের ঘটনা উদঘাটন এবং দূষণ নিয়ন্ত্রণে প্রযুক্তির মাধ্যমে নজরদারি নিশ্চিত করতে হবে।’

শিশু-কিশোরদের মাদক, মোবাইল ও বিভিন্ন ক্ষতিকর আসক্তি থেকে মুক্ত রাখতে নিয়মিত পড়াশোনা ও বিজ্ঞান চর্চা বাড়াতে হবে। নৈতিকতা দিয়ে জীবন গড়ে তুলতে হবে। অনুষ্ঠান শেষে বিজ্ঞান ও প্রযুক্তির উদ্ভাবনের জন্য ১৬টি প্রতিষ্ঠান ও সংস্থা এবং ১০ জন শিক্ষার্থীকে তাদের উদ্ভাবনের জন্য পুরস্কার প্রদান করা হয়।

ঢাকা, ০৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।