না ফেরার দেশে চলে গেলেন প্রফেসর অজয় রায়


Published: 2019-12-09 23:23:54 BdST, Updated: 2020-08-04 08:01:54 BdST

লাইভ প্রতিবেদকঃ পদার্থ বিজ্ঞানের বরেণ্য প্রফেসর অজয় রায় আর বেঁচে নেই। সোমবার দুপুর ১২টা ৩৫ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর বারডেম হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স দাঁড়িয়েছিলো ৮৫ বছর।

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন বারডেম হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) শহীদুল হক মল্লিক। তিনি জানান, গত ২৫শে নভেম্বর থেকে অজয় রায় হাসপাতালের নিবিড় পরিচার্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় ছিলেন।

দেশের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অবসরপ্রাপ্ত প্রফেসর অজয় রায় অস্ত্র হাতে মুক্তিযুদ্ধও করেছেন। মনে প্রাণে তিনি একটি ধর্মনিরপেক্ষ মুক্তচিন্তার রাষ্ট্র কামনা করেছিলেন।

২০১৫ সালের ফেব্রুয়ারি মাসের বইমেলা শেষে জঙ্গিদের কবলে পড়ে নির্মমভাবে হত্যার শিকার বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ রায়ের বাবা অজয় রায়। একই সাথে উগ্রবাদীদের হামলার শিকার হয়ে হাতের আঙুল হারাতে হয় অভিজিতের স্ত্রী ব্লগার রাফিদা আহমেদ বন্যাকে। গত ২৮শে অক্টোবর আদালতে গিয়ে ছেলের হত্যা মামলায় সাক্ষ্য দিয়েছিলেন তিনি।

শিক্ষা আন্দোলন মঞ্চের প্রতিষ্ঠাতা প্রফেসর অজয় রায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাতাদেরও একজন। সবশেষে তিনি নির্মূল কমিটির উপদেষ্টার দায়িত্বে ছিলেন।

ঢাকা, ০৯ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।