মহান স্বাধীনতা দিবস আজ


Published: 2020-03-26 14:05:49 BdST, Updated: 2020-08-11 04:03:17 BdST

লাইভ প্রতিবেদকঃ স্বাধীনতা সকল জাতির জন্যই একটি গৌরবময় অর্জন। পরাধীনতার শিকল ভেঙে অর্জন করে নিতে হয় স্বাধীনতা নামক এই শব্দ। যার মধ্যে দিয়ে মুক্তি লাভ করে একটি জাতি। একটি ভূ-খণ্ড। দীর্ঘ ২৩ বছর পাকিস্তানি শাসক গোষ্ঠীর শোষণ-বঞ্চনা আর রক্তক্ষয়ী নানা সংগ্রামের পথ পেরিয়ে ১৯৭১ সালের আজকের এই দিনে বাঙালি জাতিও তাদের স্বাধীনতার পথে পা বাড়িয়েছিলো।

২৫ শে মার্চ রাতে হানাদার বাহিনী গণহত্যা শুরু করার পরপরই ২৬ শে মার্চ প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নতুন রাষ্ট্রের ঘোষণা দেন। তার সেই ঘোষণার পরে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে লাল সবুজের সেই বাংলাদেশকে মুক্ত করে এনেছিলো বাঙালিরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক এর সঙ্গে কথা হলে তিনি জানান, সাড়ে ৭ কোটি মানুষের নেতা তার জায়গা থেকে পালিয়ে যেতে পারেন না। তিনি তার জায়গাতেই অবস্থান করবেন। ২৬ শে মার্চের প্রথম প্রহরে তিনি বাংলাদেশের আনুষ্ঠানিক স্বাধীনতার ঘোষণা দেন। হাজার বছরের লালিত একটি স্বপ্ন, সুদূরপ্রসারী পরিকল্পনা ছিল স্বাধীনতার জন্য।

আরেফিন সিদ্দিক আরও জানান, পাকিস্তান থেকে বিচ্ছিন্ন করে দিতে পরিকল্পনা নিয়ে এগোচ্ছে এইটা যদি আন্তর্জাতিক মহল বুঝতে পারে, তাহলে আমাদের প্রতি তাদের সমর্থন কমে যাবে। এসময় বঙ্গবন্ধু কিন্তু নির্বাচন করে প্রমাণ করলেন তিনি কোনো বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে যাচ্ছেন না। বঙ্গবন্ধু’র লক্ষ্য-উদ্দেশ্য ছিলো শুধুমাত্র একটি স্বাধীন বাংলাদেশ।

এ প্রসঙ্গে লেখক ও গবেষক প্রফেসর মুনতাসীর মামুন জানান, গণহত্যা শুরু হয়ে যাওয়ার পরে প্রস্তুতি গ্রহণ করতে কিন্তু সময় লেগেছে। শুরুতেই যেই ধাক্কাটা লেগেছিল তা কাটিয়ে ওঠার পরে স্থানীয় পর্যায়ে প্রতিরোধ হয়েছে। যেহেতু এটা জনযুদ্ধ, যিনি মুক্তিযুদ্ধে প্রশিক্ষণ নিয়ে করেছেন তিনিও যেমন যোদ্ধা, ঠিক তেমনি এখানে থেকে যিনি প্রতিরোধ গড়ে তুলেছেন তিনিও একজন যোদ্ধা। তাজউদ্দিন আহমদ এর নেতৃত্বে যখন বাংলাদেশ সরকার গঠিত হলো, তখন একটা সংগঠিত রূপ লাভ করলো পুরো বিষয়টা।

মুনতাসীর মামুন আরও জানান, বঙ্গবন্ধু কিন্তু অনেক আগে থেকেই এই বিষয়গুলি ভেবে রেখেছিলেন। স্বাধীনতার ঘোষণা, কোথায় প্রবাসী সরকার গঠিত হবে। এসব কিছু কিছু নেতৃবৃন্দকেও আগে থেকেই বলে রেখেছিলেন তিনি।

২৫শে মার্চে নৃশংস গণহত্যার পরে বাঙালি সিদ্ধান্ত নিয়েছিল, তারা দেশকে পরাধীনতার গণ্ডি থেকে মুক্তি দিয়ে স্বাধীন করবে। আর তাই নিজের দেশকে স্বাধীন করতে অস্ত্র হাতে তুলে নিয়েছিল। ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীন করেছিল বাংলাদেশকে।

ঢাকা, ২৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।