‘গুজব’ঠেকাতে নজরদারিতে গণমাধ্যম


Published: 2020-03-26 20:37:50 BdST, Updated: 2020-08-09 08:26:41 BdST

লাইভ ডেস্কঃ বাংলাদেশে নভেল করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় দেশের গণমাধ্যমে এনিয়ে ‘গুজব’ ছাড়ানো হচ্ছে কি না, তার তদারকিতে নেমেছে সরকার। অপপ্রচার ও গুজব বন্ধে ৩০টি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সংবাদ মনিটরিং করা হচ্ছে। এ কাজের (তদারকি) জন্য ১৫ জন কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছে সরকার।

এদিকে বুধবার প্রধানমন্ত্রীর ভাষণে করোনাভাইরাস নিয়ে গুজব রটনাকারীদের হুঁশিয়ার দেন। কিন্তু প্রধানমন্ত্রীর হুঁশিয়ারির আগে ২৪ মার্চ তথ্য মন্ত্রণালয় থেকে এ আদেশ জারি করা হয়।

২৬ মার্চ বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজান উল আলম এ আদেশর বিষয়টি নিশ্চিত করেন ।

তিনি জানান, প্রত্যেক কর্মকর্তা দুটি করে টেলিভিশন চ্যানেল মনিটরিং করবেন। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের মাধ্যমে কোন বেসরকারি টিভি চ্যানেলে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে বলে চিহ্নিত হলে তা বন্ধ করার জন্য সঙ্গে সঙ্গে মন্ত্রণালয়ের কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত তারা এ কাজ চালবে বলে জানান তিনি।

করোনাভাইরাস নিয়ে গুজব ও অপপ্রচার বন্ধে অনলাইন ও পত্রিকার মনিটরিংয়ের কাজ তথ্য অধিদফতরের গুজব নিয়ন্ত্রণ সেল করছে বলে জানান তিনি।

তথ্য মন্ত্রণালয়ের টিভি-২ শাখার আদেশে বলা হয়েছে, “২৪ মার্চ কভিড-১৯ সংক্রমণ প্রতিহতকরণ প্রচার-প্রচারণা সংক্রান্ত কমিটির প্রথম সভার সিদ্ধান্তের আলোকে বেসরকারি টিভি চ্যানেলগুলোতে সম্প্রচারিত বিশ্বব্যাপী কভিড-১৯ সংক্রমণ নিয়ে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে কি না, তা মনিটরিং করার জন্য কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে।”

ঢাকা, ২৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।