জ্বর-শ্বাসকষ্টে দেশে আরও ৬ জনের মৃত্যু : কোয়ারেন্টিন-লকডাউন


Published: 2020-04-01 01:46:09 BdST, Updated: 2020-05-29 17:06:14 BdST

লাইভ প্রতিবেদক : জ্বর, শ্বাসকষ্ট, সর্দিসহ নানা উপসর্গে গত ২৪ ঘন্টায় আরও অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে। করোনা ভাইরাসে মৃত্যু হয়েছে- এই সন্দেহে কয়েকজনের বাড়িসহ আশপাশের বাড়িতে লাল পতাকা টানিয়ে দেয়া হয়েছে। পাশাপাশি লকডাউন করা হয়েছে এলাকা। স্বজনসহ পরিবারের অনেককে নেয়া হয়েছে কোয়ারেন্টিনে। করোনাভাইরাসে মারা গেছেন কিনা তা নিশ্চিত হতে কয়েকজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য সংশ্লিষ্ট বিভাগে পাঠানো হয়েছে।

সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন এক কিশোরী মারা গেছে। জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মঙ্গলবার বেলা ১১টায় হাসপাতালে ভর্তি হয় সে। সেখানে দুপুর দেড়টায় তার মৃত্যু হয়। আর আইসোলেশনে থাকা বাকি ৫ জনের তিনজনের করোনা পরীক্ষায় নেগেটিভ এসেছে। অন্য দু’জনের অবস্থাও ভালো। হাসপাতালের অধীক্ষক ও ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুছুর রহমান বলেন, কিশোরী ভর্তি হওয়ার পরপরই বিশেষজ্ঞ চিকিৎসকরা তাকে দেখে অক্সিজেন ও অন্যান্য সাপোর্ট দেন। তার শরীরে করোনাভাইরাসের কোনো উপসর্গ নেই। দুই মাস আগে থেকেই সে ফুসফুস ও হার্টের সমস্যায় ভুগছিল। আমরা কিশোরীর মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করছি। আমরা তার নমুনা রাখিনি। কারণ এটি স্বাভাবিক মৃত্যু। এদিকে সিলেট বিভাগে সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টায় পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনকে হোম কোয়ারেন্টিনে নেয়া হয়েছে।

পিরোজপুরের ভান্ডারিয়ায় সবুজ হাওলাদার (১৬) নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। উপজেলার দক্ষিণ ধাওয়া গ্রামে মঙ্গলবার দুপুরে নিজ বাড়িতে সে মারা যায়। ছাত্রটি জ্বর ও সর্দি-কাশিতে আক্রান্ত ছিল। সে ওই গ্রামের দিনমজুর আবদুল আজিজ হাওলাদারের ছেলে। করোনা সন্দেহে প্রশাসন ওই ছাত্রের বাড়ি ও আশপাশের কায়েকটি বাড়ি লকডাউন ঘোষণা করেছে। সে করোনা আক্রান্ত কিনা তা নিশ্চিত হতে নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে। উপজেলা চেয়ারম্যান মিরাজুল ইসলাম জানান, ছাত্রের বাড়িসহ আশপাশের কয়েকটি বাড়ি লকডাউন করে সবাইকে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

ঝালকাঠির নলছিটি পৌর এলাকার অনুরাগ গ্রামের শ্বশুরবাড়িতে ভারত থেকে আসা এক ব্যক্তি জ্বর, সর্দি ও কাশিতে আক্রান্ত হওয়ায় আশপাশের তিনটি বাড়িতে লাল পতাকা টানিয়ে দিয়েছে প্রশাসন। আর আক্রান্ত ব্যক্তির বাড়ির ২২ সদস্যকে হোম কোয়ারেন্টিনে রাখার নির্দেশ দেয়া হয়েছে। স্থানীয় পৌর কাউন্সিলর আবদুল্লাহ আল মামুন লাবু জানান, আক্রান্ত ব্যক্তির বাড়ি পটুয়াখালীর বাউফল উপজেলায়। তিনি একটি মামলার সাজাপ্রাপ্ত আসামি। দুই বছর ভারতে পলাতক ছিলেন। অসুস্থ হওয়ায় ভারত থেকে রোববার রাতে নলছিটির অনুরাগ গ্রামে শ্বশুর জালাল সিকদারের বাড়িতে আসেন।

এদিকে ঝালকাঠির রাজাপুরে জ্বরে আক্রান্ত হয়ে আবদুল হাকিম হাওলাদার (৬৫) নামে ব্যক্তির মৃত্যু হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৭টার দিকে উপজেলার উত্তর সাউথপুর গ্রামে তিনি তার শ্বশুরবাড়িতে মারা যান। তিনি উপজেলার সাতুরিয়া ইউনিয়নের রোলা গ্রামের মৃত সইজউদ্দিন হাওলাদারের ছেলে। পরিবারের সদস্যরা জানান, আবদুল হাকিম ১০ দিন ধরে জ্বরে ভুগছিলেন। বরিশাল থেকে চিকিৎসা দিয়ে তাকে বাড়িতে রাখা হয়েছিল। মঙ্গলবার সকালে তার মৃত্যু হয়। রাজাপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আবুল খায়ের মাহামুদ জানান, ওই ব্যক্তি করোনায় মারা গেছেন কিনা তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

রাজধানীর কুয়েত মৈত্রী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঢাকার নবাবগঞ্জে উপজেলার এক ব্যক্তি মারা গেছেন। ওই ব্যক্তি নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে ভর্তি ছিলেন। পরে তাকে ঢাকায় পাঠানো হয়। মঙ্গলবার ভোরে তার মৃত্যু হয় বলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শহীদুল ইসলাম নিশ্চিত করেছেন। তার শরীরে করোনা ছিল কিনা তা নমুনা পরীক্ষার পর জানা যাবে। মৃত ব্যক্তির বাড়ি শোল্লা ইউনিয়নের খতিয়া গ্রামে। তার বাড়িসহ আশপাশের কয়েকটি বাড়িতে লাল নিশান উড়িয়ে লকডাউন ঘোষণা করা হয়েছে। স্বজনরা জানান, লাশ ঢাকাতে দাফন করা হয়েছে। এদিকে শ্বাসকষ্ট নিয়ে এক বৃদ্ধ নবাবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে ভর্তি আছেন।

টাঙ্গাইলের মধুপুরে হবিবুর রহমান হবি (৩৫) নামে এক ব্যক্তি মারা গেছেন। মঙ্গলবার দুপুরে তার মৃত্যু হয়। হবি উপজেলার মহিষমারা ইউনিয়নের মহিষমারা গ্রামের টেক্কার বাজার এলাকার হাসান আলীর ছেলে। তিনি ঢাকায় গার্মেন্টে কাজ করতেন। ইউপি চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সহসভাপতি কাজী মোতালেব হোসেন জানান, হবি ঢাকায় থাকত। কয়েক দিন আগে জ্বর নিয়ে বাড়িতে এসেছিল। বিষয়টি তারা গোপন রেখেছিল। সোমবার পাতলা পায়খানা হয়। মঙ্গলবার রক্তবমি হয়। এরপরই তার মৃত্যু হয়। তার বাড়িসহ আশপাশের বেশকিছু বাড়ি লকডাউন করা হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

ঢাকা, ০১ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।