করোনায় আক্রান্ত হয়ে সাবেক এমপি ও বিডি সোসাইটি সভাপতির মৃত্যু


Published: 2020-04-06 02:20:54 BdST, Updated: 2020-06-06 13:32:58 BdST

লাইভ ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সাবেক সংসদ সদস্য সিরাজুল ইসলাম ও যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশ সোসাইটির দুই বারের সফল সভাপতি কামাল আহমদ আর নেই (ইন্নাইলাহি...রাজিউন)। তারা দু'জন করোনায় আক্রান্ত হয়ে নিউ ইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সিরাজুল ইসলাম শনিবার (৪ এপ্রিল) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় মৃত্যুবরণ করেন। অন্যদিকে কামাল আহমদ আমেরিকায় একই দিন ভোর সাড়ে ৪টার সময় (এল মহার্স্ট ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এ বিষয়টি জানিয়েছেন সিরাজুল ইসলামের জামাতা সুনেল হক । তিনি জানান, তার শ্বশুর দীর্ঘদীন থেকে শ্বাসকষ্টে ভুগছিলেন। শ্বাসকষ্ট নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

সিরাজুল ইসলাম মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসন থেকে দু’বা‌র সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। একবার উপ‌জেলা চে‌য়ারম‌্যান‌ হি‌সে‌বে দা‌য়িত্ব পালন ক‌রেন। শিক্ষকতা থে‌কে তিনি ভো‌টের রাজনী‌তি‌তে আসেন।

সিরাজুল ইসলাম

 

মহান মু‌ক্তিযুদ্ধেও ছিলো তার অসামান‌্য অবদান। যুক্তরাষ্ট্রের এলমহার্স্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মহান মু‌ক্তিযুদ্ধেও ছিলে তার অসামান‌্য অবদান। তিনি স্ত্রী, এক ছেলে, চার মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

এদিকে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশ সোসাইটির দুই বারের সফল সভাপতি কামাল আহমদ আমেরিকায় আজ ভোর ৪ টা ৩০ মিনিটের সময় (এল মহার্স্ট) হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বিষয়টি নিশ্চিত করেছেন বিয়ানীবাজার সমিতির সাবেক সভাপতি আজিমুর রহমান বুরহান।

নিউইয়র্কের বসবাসরত বাঙালি কমিউনিটির বিশ্বস্ত প্রিয়জন সুখ-দুঃখে সবসময় সবার আগে যে মানুষটিকে পাওয়া যেতো তিনি হলেন সর্বজন শ্রদ্ধেয় পরিচিতমুখ বিয়ানীবাজারের কৃতিসন্তান। দীর্ঘ ৪০ বছর ধরে মানবসেবায় নিজের সকল স্বার্থকে জলাঞ্জলি দিয়ে প্রবাসীদের কাছের হয়ে উঠেন ‘কামাল ভাই’।

নিউইয়র্কের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনে সম্পৃক্ত থেকে প্রবাসীদের দাবি আদায়সহ সবসময় তাদের পাশে থেকে প্রবাসীদের কল্যাণে কাজ করেছেন তিনি।

কামাল আহমেদের ভগ্নিপতি ফারুক চৌধুরীর উদ্ধৃতি দিয়ে বাংলাদেশ সোসাইটির কার্যকরি সদস্য মোহাম্মদ সাদী মিন্টু ইত্তেফাককে জানান, গত ৩০ মার্চ মারাত্মক অসুস্থ অবস্থায় কামাল আহমেদকে নিউইয়র্কের এলমহার্স্ট হপাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার স্বাস্থ্য পরীক্ষায় করোনা ভাইরাস পজিটিভ ধরা পড়ে। এছাড়া হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার একটি কিডনি বিকল হয়ে পড়লে শনিবার বিকালে ডায়ালাইসিস করা হয়। এরমধ্যে শনিবার দিবাগত রাতেই তিনি হৃদরোগে আক্রান্ত হন। ভোর সাড়ে চারটায় কামাল আহমেদকে মৃত ঘোষণা করা হয়।

মোহাম্মদ সাদী মিন্টু জানান, হাসপাতাল থেকে মরদেহ পাওয়া গেলে নিউইয়র্কের লং আইল্যান্ডের ওয়াশিংটন মেমোরিয়ালে নিজের জন্য কেনা কবরে তাকে দাফন করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। কামাল আহমেদ সপরিবারে নিউইয়র্কের এলমহার্স্টে বসবাস করতেন। তিনি এক ছেলে ও এক মেয়ের জনক ছিলেন।

কামাল আহমদ

 

বাংলাদেশ সোসাইটির সভাপতি ও জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি কামাল আহমেদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

এদিকে, বাংলাদেশ সোসাইটির সভাপতি স্থানীয় কমিউনিটির প্রিয়মুখ কামাল আহমেদের মৃত্যুতে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বাঙালি কমিউনিটিতে গভীর শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে বাংলাদেশ সোসাইটি, বাংলা ক্লাব ইউএসএ, বিভিন্ন রাজনীতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠনসহ বাংলাদেশি কমিটির নেতারা গভীর শোক প্রকাশ করেছে।

নিউইয়র্ক অঙ্গরাজ্যে মোট কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা এক লাখ ১৩ হাজার, যা বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যায় চতুর্থ স্থানে থাকা জার্মানির চেয়েও অনেক বেশি এবং প্রায় ইতালির মোট সংখ্যার কাছকাছি।

ঢাকা, ০৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।