করোনা আতঙ্কের মধ্যেই ১৮ এপ্রিল বসছে সংসদ অধিবেশন


Published: 2020-04-06 16:08:42 BdST, Updated: 2020-05-30 05:51:43 BdST

লাইভ প্রতিবেদকঃ সারা দেশে বিরাজ করছে প্রাণঘাতি করোনাভাইরাসের আতঙ্ক। আর এরই মধ্যে বসছে সংসদের ৭ম অধিবেশন। জানা গেছে, ১৮ এপ্রিল বিকাল ৫টা থেকে শুরু হবে সংসদ অধিবেশন।

সোমবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই অধিবেশনের আহ্বান করেছেন। সাংবিধানিক বাধ্যবাধকতা থাকার কারণে এই অধিবেশনটি ডাকা হয়েছে। সংসদের গণসংযোগ অধিশাখার উপপরিচালক নুরুল ‍হুদা সোমবার সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, এক অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ কার্যদিবসের মধ্যে আবারও বসার নিয়ম রয়েছে। সর্বশেষ ষষ্ঠ অধিবেশন শেষ হয়েছিল গত ১৮ ফেব্রুয়ারি। সেই হিসেবে ১৮ এপ্রিলের মধ্যে সংসদের অধিবেশন শুরুর বাধ্যবাধকতা রয়েছে।

সংবিধানের ৭২ অনুচ্ছেদ অনুযায়ী, সংসদের এক অধিবেশনের সমাপ্তি ও পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকের মধ্যে ৬০ দিনের অতিরিক্ত বিরতি থাকবে না। রাষ্ট্রপতি এ দায়িত্ব পালনের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর লিখিত পরামর্শ অনুযায়ী কাজ করবেন। কার্যপ্রণালী বিধি দ্বারা বা অন্যভাবে সংসদ যেভাবে নির্ধারণ করবে, সংসদের বৈঠক সেভাবে সময়ে ও স্থানে অনুষ্ঠিত হবে।

সংসদের একাধিক কর্মকর্তা সূত্রে জানা যায়, এই অধিবেশন অত্যন্ত সংক্ষিপ্ত আকারে হবে। এক অথবা দুই কার্যদিবস চলতে পারে। আর করোনাভাইরাস সংক্রান্ত সব স্বাস্থ্যবিধি মেনেই সংসদ সদস্যরা অধিবেশনে বসবেন। এখন ঢাকায় আছেন এমন এমপিদেরকেই শুধু সংসদে যাওয়ার জন্য উৎসাহ প্রদান করা হবে। সংসদে প্রবেশের সময় এমপিদের তাপমাত্রা মাপা হবে।

ঢাকা, ০৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।