করোনা: ঢাকাতেই আক্রান্ত ৬৮ জন


Published: 2020-04-06 20:24:47 BdST, Updated: 2020-05-29 10:03:21 BdST

লাইভ প্রতিবেদকঃ কোভিড-১৯ ভাইরাস সারা দুনিয়াকে নাড়িয়ে দিয়েছে। তছনছ করে দিয়েছে আধুনিক তথ্য প্রযুক্তির নাম-নিশানা। গেল বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে ২০৮টি দেশে। প্রাণঘাতী এই ভাইরাস ছাড়দিলোনা বাংলাদেশকেও। ৮ মার্চ ২০২০ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। সেই থেকে এর বিস্তার ক্রমান্বয়ে বেড়েই চলছে।

এক মাসের ব্যবধানে দেশব্যাপী এখন পর্যন্ত ১২৩ জন শনাক্ত হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড সংখ্যক রোগী শনাক্ত হয়েছ। নতুন আক্রান্ত সেই তালিকায় রয়েছেন ৩৫ জন বনি আদম। আর করোনাভাইরাসে আক্রান্তের তালিকায় শীর্ষে রয়েছে রাজধানী ঢাকা।

সোমবার দুপুরে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ সব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

আবুল কালাম বলেন, দেশে ১২৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছ তার মধ্যে আইইডিসিআরের কাছে তথ্য আছে ১২১ জনের। এখন পর্যন্ত মোট নমুনা সংগ্রহ হয়েছে ৪ হাজার ১১ জনের। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ৪৬৮টি। এর মধ্যে ৩৫ জন শনাক্ত হয়েছেন। নতুন মারা গেছেন ৩ জন। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২ জনে।

তিনি বলেন, যে জায়গায় একাধিক রোগী আছে সেটাকে ক্লাস্টার বলা হয়। ঢাকা মহানগর, গাইবান্ধা, নারায়ণগঞ্জ ও মাদারীপুর এই এলাকাকে ক্লাস্টার বলা হচ্ছে।

সূত্রে জানাগেছে, ১২৩ জন করোনা শনাক্ত রোগীর মধ্যে দেশের ১৫টি জেলার ১২১ জন রোগীর কোন জেলায় কতজন সে তথ্য রয়েছে আইইডিসিআরের কাছে। তবে হাসপাতালে রোগীর মৃত্যু হওয়াতে বাকি ২ জন কোন জেলার বাসিন্দা তা নির্দিষ্ট করে জানতে পারেনি আইইডিসিআর।   

করোনায় আক্রান্ত রোগীর সিংহভাগ শনাক্ত হয়েছে ঢাকা মহানগরিতে। মহানগরিতেই ৬৪ জন এবং মহানগরীর বাইরে চার উপজেলায় ৪ জন মিলিয়ে মোট ৬৮ জন।  

পাঠকদের সুবিধার জন্য নিচে জেলা ভিত্তিক তালিকা দেয়া হলো:

এখন পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে ১২ লাখ ৮৪ হাজার ০৮০ জন মানুষ আক্রান্ত হয়েছেন। আর প্রাণ গেছে ৭০ হাজার ৫৬৭জনের। সুস্থ্য হয়েছেন ২ লাখ ৭২ হাজার ০০৯জন।

ঢাকা, ০৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।