সাময়িক নিষেধাজ্ঞার আহ্বান সিগারেট বিক্রিতে


Published: 2020-04-07 18:31:37 BdST, Updated: 2020-12-05 19:53:21 BdST

লাইভ প্রতিবেদকঃ সারা দেশে করোনা মোকাবিলায় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রাণঘাতি এই ভাইরাস থেকে নিরাপদে থাকার জন্য লকডাউন ও করা হয়েছে দেশের বিভিন্ন জায়গায়।

এমন অবস্থায় জনস্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে অবলিম্বে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞতা কাজে লাগিয়ে সিগারেট বিক্রির ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করার আহ্বান জানিয়েছে তামাকবরিোধী সংগঠন বাংলাদেশ ক্যান্সার সোসাইট, বিসিসিপি, এইড ফাউন্ডেশন, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, প্রত্যাশা, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, আত্মা এবং প্রজ্ঞাসহ আরও কয়েকটি সংগঠন।

মঙ্গলবার সংগঠনগুলোর পক্ষ থেকে এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, তামাক করােনা সংক্রমণকে ত্বরান্বতি করে এবং এটি নিত্যপ্রয়োজনীয় দ্রব্য নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনাভাইরাসে আক্রান্তদের ধূমপানের কারণে গুরুতর অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি বেড়ে যায়।

এই সর্তকতা আমলে নিয়ে দক্ষিণ আফ্রিকা ইতােমধ্যে করোনাভাইরাস সংকট মোকাবিলায় সিগারেট বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। অথচ এই ভয়াবহ পরস্থিতিতিে বাংলাদেশে দুইটি বহুজাতকি তামাক কােম্পানিকে সিগারেট উৎপাদন, বিপণন ও তামাক পাতা ক্রয় অব্যাহত রাখার সুযোগ দেওয়া হলাে।

ঢাকা, ০৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।