সেপ্টেম্বরের আগে খুলবে না শিক্ষাপ্রতিষ্ঠান, পড়াশোনা বাসায়


Published: 2020-05-27 12:45:10 BdST, Updated: 2020-07-11 12:55:22 BdST

সাজ্জাদ হোসাইন : দেশে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা দিনে দিনে বাড়ছে। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার প্রশ্নই আসে না বলে জানিয়েছেন শিক্ষাব্যবস্থার দায়িত্বে থাকা দুই মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর ঘোষণাকে নির্দেশনা হিসেবে মানছেন তারা। অর্থাৎ সেপ্টেম্বরের আগে খোলা হবে না শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে যদি করোনাভাইরাস নিয়ন্ত্রণে না আসে তবে এ ছুটি আরও দীর্ঘ হতে পারে। করোনাভাইরাস নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত কোন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে না। এক্ষেত্রে শিক্ষার্থীদের বাসায় থেকে পড়াশোনাসহ বিকল্প চিন্তাভাবনা হচ্ছে। অভিভাবক ও শিক্ষক-শিক্ষার্থীদের উদ্বেগের মুখে এমন চিন্তা ভাবনা করছেন নীতিনির্ধারকরা।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। আর ১৭ মার্চ থেকে বন্ধ আছে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। সেই হিসাবে আড়াই মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে।

শিক্ষাব্যবস্থার দায়িত্বে থাকা দুই মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিপূর্বে সেপ্টেম্বরের আগে শিক্ষা প্রতিষ্ঠান খুলে না দেয়ার ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন। সেটাকেই তারা যথাযথ দিকনির্দেশনা বলে মনে করছেন। তাই প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম বিদ্যমান অবস্থায় রাখা এবং ছাত্রছাত্রীদের বাসায় রেখে লেখাপড়ার ব্যবস্থা বা বিকল্প পাঠদানের চিন্তা চলছে। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার ব্যাপারে পরবর্তী ঘোষণা তৈরির কাজ চলছে। ২৮ মে’র (বৃহস্পতিবার) মধ্যে শিক্ষা মন্ত্রণালয় এবং ৪ জুনের আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পরবর্তী পরিকল্পনা জানাবে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেন, এই মুহূর্তে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার কোনো প্রশ্নই উঠে না। বাচ্চাদের নিরাপত্তা আগে। আগে জীবন, এরপর লেখাপড়া। তিনি বলেন, ইতিমধ্যে এ ব্যাপারে প্রধানমন্ত্রী ইঙ্গিত দিয়েছেন। সেটাই বাস্তবসম্মত দিকনির্দেশনা বলে আমরা মনে করছি। আগামী ৫ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি আছে। এর আগেই আমরা এ নিয়ে পরবর্তী সিদ্ধান্ত জানাবো। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গেও আমাদের আলোচনা করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন এ ব্যাপারে বলেন, সরকার সিদ্ধান্ত যেটাই নেবে তা ছাত্রছাত্রীদের নিরাপত্তা ও সুবিধা সামনে রেখে সবচেয়ে ভালোটা নেবে। পরিস্থিতি পর্যালোচনা চলছে।

ঢাকা, ২৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।