গত এক মাসে ধর্ষণের শিকার ১০৭ জন


Published: 2020-08-11 19:46:02 BdST, Updated: 2020-09-22 07:30:53 BdST

লাইভ প্রতিবেদক: ধর্ষণের শিকার দিনদিন বেড়েই চলেছে। সামাজিক ভাবে নারীদের প্রতি পুরুষের কুরুচি মনোভাব এভাবে বাড়তে থাকলে কালের গহব্বরে হারিয়ে যাবে নারীজাতির সতীত্ব। সারাদেশে ১০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার হয়েছেন গত জুলাই মাসে। সেই সঙ্গে জুলাই মাসেই ২৩৫ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ১৩টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত ঘটনার তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে সংস্থাটি।

বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিবেদনে বলা হয়, পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে ২০২০ সালের জুলাই মাসে মোট ২৩৫ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ১০৭ জন। এরমধ্যে আবার গণধর্ষণের শিকার হয়েছেন ১৪ জন।

এই এক মাসে ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩ জনকে। ধর্ষণের চেষ্টা করা হয়েছে ৯ জনকে। এছাড়া ১০৭টি ধর্ষণের ঘটনার মধ্যে শিশু ছিল ৭২ জন।

গণমাধ্যম সূত্রে জানা গেছে, জুলাই মাসে শ্লীলতাহানির শিকার হয়েছেন তিনজন নারী। নারী অপহরণের ঘটনা ঘটেছে মোট পাঁচটি। বিভিন্ন কারণে হত্যা করা হয়েছে ৪৬ জন নারী ও কন্যাশিশুকে।

বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিবেদনে আরো বলা হয়, বিভিন্ন নির্যাতনের কারণে ১০ জন আত্মহত্যা করতে বাধ্য হয়েছেন এবং আত্মহত্যার প্ররোচণার শিকার হয়েছেন আরও দুইজন। ১৮ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে এবং বাল্যবিয়ের শিকার হয়েছেন পাঁচজন।

 

ঢাকা, ১১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।