সাইকেলের পৃথক লেনের দাবিতে ‘অভিযাত্রী’র প্রতিবাদী রাইড


Published: 2020-08-14 22:17:45 BdST, Updated: 2020-09-22 07:56:49 BdST

লাইভ প্রতিবেদক: বিপজ্জনক রাজপথের বেপরোয়া ঘাতক চাকা কেড়ে নিয়েছে পর্বতারোহী রেশমা নাহার রত্নার অমূল্য জীবন। কিন্তু ওই দুর্ঘটনার এক সপ্তাহ পেরিয়ে যাওয়ার পরও তার ঘাতক মাইক্রোবাস কিংবা এর চালক শনাক্ত হয়নি এখনো।

সংসদ ভবনের মতো গুরুত্বপূর্ণ এলাকায় সার্বক্ষণিক নজরদারির জন্য অসংখ্য সিসিটিভি ক্যামেরাসহ নিরাপত্তা বাহিনীর উপস্থিতি থাকার পরও এখন অবধি ঘাতককে চিহ্নিত করতে না পারার বিষয়টি প্রশ্নবিদ্ধ হচ্ছে সব মহলে।

অনিরাপদ সড়কে নিহত রত্না ছিলেন ‘বীরবিক্রম’ খেতাবজয়ী মুক্তিযোদ্ধার সন্তান এবং সরকারি প্রাইমারি স্কুলে শিশুদের প্রিয় শিক্ষক। অবিলম্বে রত্নার এই হত্যাকাণ্ডের সুরাহা এবং আগামীতে যাতে আর কোনো সাইক্লিস্ট সড়কে এভাবে ঝরে না পড়েন, সে দাবিতে আজ শুক্রবার সকাল ৭টায় জাতীয় সংসদ ভবনের সামনে থেকে বিজয় সরণি হয়ে হাতিরঝিল প্রদক্ষিণ পর্যন্ত ১২ কিলোমিটার পথজুড়ে ‘রাইড ফর রত্না’ শীর্ষক এক সাইকেল রাইড আয়োজন করে বাংলাদেশে পর্বতারোহীদের অনুশীলনী সংগঠন ‘অভিযাত্রী’।

দেশের এভারেস্টজয়ী প্রথম নারী নিশাত মজুমদারের নেতৃত্বে অভিযাত্রীর আহ্বানে আয়োজিত ওই প্রতিবাদী সাইকেল রাইড-এ অংশ নেন প্রায় দুই শতাধিক সাইক্লিস্ট যাদের মধ্যে ছিলেন পরিবেশকর্মী, শিল্পী, গায়ক, মডেল, কবি ও আবৃত্তিকারসহ স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অংশ নেয়া প্রত্যেক সাইক্লিস্টের মাথায় ছিল সুরক্ষা হেলমেট, হাতে গ্লাভস। তারা অবিলম্বে রত্না'র ঘাতক গাড়িচালকের গ্রেপ্তার ও বিচার, নিরাপদ সড়ক এবং নগরীর সড়কের বাম দিকে নির্দিষ্ট একটি জায়গা সাইক্লিস্টদের জন্য ছেড়ে দেয়ার জোর দাবি জানান।

রাইড'টি হাতিরঝিল প্রদক্ষিণের পর রেশমা নাহার রত্না'র স্মরণে এক মিনিট নীরবতা পালন করার মধ্য দিয়ে শেষ হয় এ প্রতিবাদী আয়োজন।

ইলেকট্রনিক মিডিয়ার জন্য প্রতিবাদী সাইকেল র‌্যালির ভিডিও ফুটেজ লিঙ্ক:


ঢাকা, ১৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।