36603

রাবিতে এডহক নিয়োগ বন্ধে ইউজিসি’র চিঠি

রাবিতে এডহক নিয়োগ বন্ধে ইউজিসি’র চিঠি

2020-09-18 23:40:24

রাশেদ রাজন: রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ (রাবি) দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনুমোদন ছাড়া এডহক ভিত্তিতে নিয়োগ বন্ধ রাখাতে চিঠি পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

গত ১৩ সেপ্টেম্বর ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মো. কামাল হোসেন স্বাক্ষরিত এডহক নিয়োগ বন্ধে একটি চিঠি সকল বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রারের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, ইউজিসি গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে যে- সরকার কর্তৃক জারিকৃত পরিপত্র প্রতিপালন না করে এমনকি কমিশনের অনুমোদন ছাড়া কোনো কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে এডহক ভিত্তিতে জনবল নিয়োগ দেয়া হচ্ছে।

চিঠিতে আরো বলা হয়, অনুমোদিত পদের অতিরিক্ত নিয়োগ, অপ্রয়োজনীয় পদ সৃজন ও নিয়োগের ফলে প্রশাসনিক কাজে নানা রকম জটিলতা, অনিয়ম এবং বিশ্ববিদ্যালয়ের শান্তি শৃঙ্খলা ভঙ্গের মতো অবস্থার সৃষ্টি হয়ে থাকে। এ ধরনের নিয়োগের ফলে বিশ্ববিদ্যালয়ের বাজেটেও অনেক সময় অর্থ সংকুলান সম্ভব হয় না।

কোনো বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দীর্ঘ সময় পরও অর্গানোগ্রাম না থাকা অনাকাঙ্খিত উল্লেখ করে চিঠিতে বলা হয়, যে সকল বিশ্ববিদ্যালয়ে অর্গানোগ্রাম নেই, তাদের দ্রুত অর্গানোগ্রাম প্রস্তুত করে কমিশনে পাঠানোর পাশাপাশি শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং বিশ্ববিদ্যালয় ও জাতীয় স্বার্থে এডহক নিয়োগ বন্ধ রাখার অনুরোধ করা হচ্ছে।

এর আগে ২০০৯ সালের ৩১ মার্চ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে অনুরূপ চিঠি পাঠিয়ে ছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। তবে কমিশনের চিঠি উপেক্ষা করেই গেল ১১ বছর দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এডহক নিয়োগ প্রক্রিয়া গোপনে চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে।

ঢাকা, ১৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এআইটি

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]