ফ্যাক্ট সেইম এইজ : ইউনিভার্সিটিতে প্রেম, বিয়ে-সংসার-টিউশনি!


Published: 2019-08-26 13:29:11 BdST, Updated: 2019-12-15 17:17:25 BdST

ইফফাত আরা ইলিয়াস : আমি ৪টা বছর ধরেই কলেজিয়েট তকমা পেয়েছি। আমার ফাইন দেয়া লাগেনি! চিটাগাং ইউনিভার্সিটিতে এসে প্রেম করেছি, ঘুরেছি, বিয়ে করেছি, সংসার করেছি দুইজন, আবার ক্লাসও করেছি, টিউশনও করি।

যারা বলে বিয়ে করলে সব গোল্লায় যায়, তাদের জন্য সমবেদনা। কারণ বিয়ে একটা জীবনের অংশ, কিন্তু আমার অভ্যাসকে ইচ্ছাকে পরিবর্তন করার মত কোনো বিষয় এটা না।
স্টুডেন্ট লাইফে বিয়ে নিয়ে যারা চিন্তায় আছেন, তাদের জন্য কয়েকটা কথা।

আমাদের সমাজে "প্রেম" করা নিয়ে কোনো অব্জেকশন নাই।ছেলেমেয়ে কয়েকটা প্রেম করলেও সমস্যা নাই।বিয়ে করবো বললেই বিয়ের বয়স,ম্যাচিউরিটি নিয়ে কথা উঠে। আমাদের এই বিষয় থেকে বের হওয়া উচিৎ। যারা মনে করেন, যার সাথে আছেন, তাকেই বিয়ে করবেন, তারা বাবা-মাকে এই নাজায়েজ সম্পর্ক নিয়ে কথা বলেন।

বোঝান, বিলিভ মি, বিয়ে একটা রহমত, বিয়ে একটা নিয়ামত। সেইম এইজ নিয়ে বিয়ে করতে যারা ভয় পান, তারা আমাদের দেখেন। আমরা সেইম-এইজ। সবসময় বন্ধুবান্ধব অনেক কু-কথা বলেছে। অনেক কিছু আমাকে-উনাকে বলেছে, কিন্তু কান দেইনি। স্টাব্লিশমেন্ট নিয়ে কত কথা বলেছে। আর দেখেন, আজ আমার জামাই গ্র্যাজুয়েশন কমপ্লিট করেই চাকরি করে। কারণ তার দায়িত্ব সম্পর্কে সে জানে। তাকে এইভাবেই বুঝাইসি। আমি তার সুসময়ে আসলাম, দুঃসময়ে থাকলাম না, এটা তো হইলোনা।

যারা বলেন, চাকরি ছাড়া বিয়ে করবোনা, চাকরি পাচ্ছনা, উই হ্যাভ ডান। ব্রেকাপ। তাদেরকে জাস্ট একটা কথাই বলবো। টাকা পয়সা আসবে। চেষ্টা-পরিশ্রম দিলেই আসবে। কিন্তু মনের সেটিসফ্যাকশন টাই আসল।

বিবাহিত জীবন কম্প্রোমাইজ না, স্যাক্রিফাইজও না। যদি কমপ্রোমাইজ করতে হয়, তাইলে সুখী হওয়া যায়।

আমরা সব পারি, এটা বিশ্বাস করতে হবে আগে।
সবাই খুব ভাল থাকুন...

লেখক : ইফফাত আরা ইলিয়াস
পড়াশোনা : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
[কার্টেসি : পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্র আমরা]

ঢাকা, ২৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।