হায়রে চীন! হায়রে মানবতা!


Published: 2020-02-08 00:32:22 BdST, Updated: 2020-12-03 22:21:18 BdST

হাসান জামিলঃ সারা বিশ্বের নাম্বার ওয়ান অর্থনৈতিক পরাশক্তি চায়না। যাদের পণ্য গুলো ছাড়া পৃথিবীর শত দেশ দিন ও শুরু করতে পারেনা। বলা যায় খাদ্যদ্রব্য থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় প্রতিটি পণ্যের জন্য চাইনিজদের কাছে জেতে হয়।

আর বলা হয়ে থাকে চাইনিজেরা এমন কোন পণ্য নেই যেটা তৈরি করতে পারেনা। নকল বা কপিরাইট এর জন্য হাজার মামলা ঝুলে রয়েছে তাদের বিরুদ্ধে। কিন্তু ভ্যাগের কি আজব লীলাখেলা মাত্র ছোট একটি অসুখ ''সর্দি কাশি'' যা শত কোটি মার্কিন বিলিয়ন ডলারের দামি শত ডাক্তার, ফার্মাসিস্ট, বিশেষজ্ঞ, ইঞ্জিনিয়ার কে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে দিয়েছে এই সর্দি কাশি। নিস্তব্ধ করে দিয়েছে গোটা রাষ্ট্র ব্যবস্থা কে।

ভেঙ্গে চুরমার করে দিয়েছে বিশ্বের প্রশংসিত অর্থনৈতির প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গ। এমনকি চায়নার সাথে সারা পৃথিবীকে আলাদা করে দিয়েছে। মৃত্যুর জন্য প্রহর গুণছে প্রতিনিয়ত তারা। নিজেদের অতি নিকট আত্মীয় স্বজনদের ও দূর দূর করে তাড়িয়ে দিচ্ছে।

মনে হচ্ছে শত বছরের অর্থনৈতিক কূটকৌশল গুলো আজ তাদের জন্য পারমাণবিক অস্ত্র হয়ে তাদেরকে আঘাত করছে।

প্রতিদিনের মত সূর্যের দেখা মিলছে কিন্তু মিলছেনা তাদের কর্মপন্থা,মিলছেনা কর্মকৌশল।মনে হচ্ছে সবাই যুদ্ধের আগাম বার্তা পেয়ে দরজায় খিল দিয়ে বাঁচার জন্য আর্তচিৎকার দিচ্ছে।

তবে এটা একটি বড় শিক্ষা হতে পারে। যারা নিজেদেরকে অসীম ক্ষমতাধর মনে করে।যারা নিজেদের স্বার্থের জন্য অন্যের স্বার্থ নষ্ট করে এবং সর্বপরি অবিশ্বাসীদের জন্য রয়েছে এর মাঝে বিরাট এক শিক্ষা।

হাসান জামিল
শিক্ষার্থী তিতুমীর কলেজ, ঢাকা।

ঢাকা, ০৭ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

 

 

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।