"মহাবিশ্বের বিশালতা ও মানুষ"


Published: 2020-04-29 22:21:44 BdST, Updated: 2020-06-03 02:59:15 BdST

ফারহান ইশরাক: সন্ধ্যায় মেঘমুক্ত আকাশে তাকালেই কত হাজার হাজার তারা আমরা দেখতে পাই। যতদূর চোখ যায়, অজস্র তারকারাজির সম্ভার। তারকাপুঞ্জের এই বিশাল পরিধি অসীম পর্যন্ত বিস্তৃত। কখনো কি আমরা ভেবে দেখেছি মহাবিশ্ব কতটা বিশাল? এই ব্যাপারে কি আমাদের অনুমান আছে?

বাস্তবে মহাবিশ্বের বিস্তৃতি নির্ণয় করার মতো সক্ষমতা এখনো মানুষের হয়নি। তারপরও জ্যোতির্বিজ্ঞানের কিছু ধারণার আলোকে আমরা এই বিশ্বব্রহ্মাণ্ডের বিশালত্ব কল্পনা করতে পারি।

পৃথিবী নামের যে গ্রহে আমাদের বসবাস, সেটি সূর্যকে কেন্দ্র করে প্রদক্ষিণ করছে। আরো অনেক গ্রহ, উপগ্রহ, গ্রহাণু, উল্কাপিণ্ড নিয়ে তৈরি হয়েছে আমাদের সৌরজগত। এর কেন্দ্রে রয়েছে সূর্য নামের এই তারা। এরকম লক্ষ লক্ষ সৌরজগত নিয়ে তৈরি হয় গ্যালাক্সি। আমাদের সৌরজগতের অবস্থান যে গ্যালাক্সিতে, তার নাম মিল্কিওয়ে (Milky Way)।

এখানে রয়েছে ২০০ বিলিয়ন তারা, যার অর্থ হচ্ছে এই গ্যালাক্সিতে সৌরজগত আছে ২০০ বিলিয়ন! মিল্কিওয়ে গ্যালাক্সি ১ লক্ষ ৫০ হাজার আলোকবর্ষ পর্যন্ত বিস্তৃত। তার মানে, যদি মিল্কিওয়ে'র এক প্রান্ত থেকে একটি লাইট জ্বালানো হয়, তবে তার আলো গ্যালাক্সির অপর প্রান্তে পৌঁছাতে সময় লাগবে ১ লক্ষ ৫০ হাজার বছর! আবার এরকম শত শত গ্যালাক্সি নিয়ে তৈরি হয় সুপার-ক্লাস্টার।

আমাদের সুপার-ক্লাস্টারটিতে গ্যালাক্সি রয়েছে ১ লক্ষ। যার কোনো কোনোটি আমাদের মিল্কিওয়ে'র চেয়েও বিস্তৃতিতে বিশাল। আমাদের এই সুপার-ক্লাস্টারের নাম ল্যানিয়াকিয়া (Laniakea)। তবে এখানেই শেষ নয়! Laniakea'র মতো এক কোটি সুপার-ক্লাস্টার এর সমন্বয়ে তৈরি হয়েছে কসমিক ওয়েব (Cosmic Web), যার বিস্তৃতি সংখ্যায় প্রকাশ করার মতো নয়।

কসমিক ওয়েবে রয়েছে কয়েকশ ট্রিলিয়নেরও অধিক সৌরজগত। বিজ্ঞানীরা ধারণা করছেন, কসমিক ওয়েবও রয়েছে আরো অজস্র। তাহলে ভেবে দেখুন, মহাবিশ্ব আমাদের কল্পনার চাইতেও কত বিশাল!

এই সুবিশাল বিশ্বব্রহ্মাণ্ডে মানুষ অতিশয় ক্ষুদ্র এক সৃষ্টি। অথচ এই ক্ষুদ্রসত্ত্বার নিজেদের মাঝে কত বিরোধ, কত হানাহানি, মারামারি, যুদ্ধ। মানুষ যদি কখনো নিজেদের ক্ষুদ্রতার কথা কল্পনা করতে পারত, নিজেদের নিয়ে শ্রেষ্ঠত্বের বড়াই একদিন পৃথিবী থেকে বিলীন হয়ে যেত। আমরা এরকম ভেদাভেদহীন একটা পৃথিবীরই স্বপ্ন দেখি।

শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়
[email protected]

ঢাকা, ২৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।