" ফিরে যেতে চাই রঙিন ক্যাম্পাসে"


Published: 2020-07-06 20:37:19 BdST, Updated: 2020-08-08 15:02:20 BdST

আল আমিন ইসলাম নাসিম: ভালোবাসা নিতান্তই সংজ্ঞাহীন হতে পারে, তবে রঙহীন নয় । এমন‌ই এক রঙিন ভালোবাসা ধারণ করে আছে আমাদের সবার প্রিয় ক্যাম্পাস । যে ভালোবাসার রঙ রঙিন করে রেখেছে ক্যাম্পাসিয়ান পরিবারের সকল সদস্যদের । এমন‌ই এক রঙের সংস্পর্শে যেতে কাতর হয়ে রয়েছে সকলেই ।

লাল, নীল, হলুদ, সবুজ, কালো, সাদা এমনি যেনো রঙ গুলো । সবাই যেনো ফিরে যেতে চাই প্রিয় ক্যাম্পাসের সেই সবুজের সমারোহে, সেই সবুজ প্রকৃতি, সবুজ গাছপালা, সবুজে ঘেরা প্যারাইডাইস রোড, ফরেস্ট রোড, প্যারিস রোডে ।

আবার কেউবা ফিরে যেতে চাই লাল রঙের চায়ের আড্ডায়, টং এর দোকানে । কেউবা ফিরে যেতে চাই হাজারো স্মৃতিতে ঘেরা লাল বাসে । যে বাসের সঙ্গে ক্যাম্পাসিয়ানদের রয়েছে আত্মার সম্পর্ক । আবার কেউবা ফিরে যেতে চাই প্রিয়তমার নীল রঙের শাড়িতে এবং একসাথে হাঁটতে যেতে চাই ক্যাম্পাসের মফিস লেকে কিংবা প্যারাডাইস রোডে ।

আবার কেউবা ফিরে যেতে চাই নীল রঙে বাইন্ডিং করা এসাইনমেন্ট এর প্রচ্ছদে ‌। আবার কেউবা ফিরে যেতে চাই সেই হলুদ রঙের খামে । যে খামে করে প্রতিনিয়ত টিউশনি করে আয় হতো তাদের, যা ক্যাম্পাসে ফিরে না গেলে আর সম্ভব নয় । আবার কেউবা ফিরে যেতে চাই হলুদ রঙের হিমু রুপের সাজে ।

কেউবা ফিরে যেতে চাই ক্লাসের সাদা-কালো বোর্ড গুলোয় । যেখানে শিক্ষার্থীদের দুষ্টুমি করে লেখালিখিসহ থাকত নানান চিত্রকর্ম । আবার কেউবা ফিরে যেতে চাই সাদা দেয়ালে ঘেরা ক্লাস রুমে । কেউবা ফিরে যেতে চাই সাদাকালো ড্রেসে । যে ড্রেসে হতো ভাইভা এবং ভাইভার দিনের ফটোশুট ।

আবার কেউবা ফিরে যেতে চাই ক্যাম্পাসের লাল , নীল, হলুদ, সবুজ রঙের ফুলের বাগিচায় । এমনি এক ভালবাসার রঙে রঙিন হতে যেনো চির উদগ্রীব ক্যাম্পিসিয়ানের সকলেই ।

লেখক

 

ক্যাম্পাসের বর্ননা:
দুই পাশে গাছের সারি। মাঝখানে সবুজের বুক চিরে সৃষ্টি হয়েছে জনপথ কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক। রাস্তার উপর থেকে তাকালে দেখা যায় অরণ্যের মাঝে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে দেশের অন্যতম বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। এটি যেন প্রকৃতির রাজ্যের এক মুকুটহীন সম্রাট।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় অন্যতম একটি সেরা বিদ্যাপীঠ। এটি স্থাপিত হয়েছে ১৯৭৯ সালের ২২ নভেম্বর। ১৭৫ একরের এ ক্যাম্পাস।

শান্তিডাঙ্গা-দুলালপুরের সবুজ রাণী ক্যাম্পাস খ্যাত এ বিশ্ববিদ্যালয়টি নিমিষেই মন কেড়ে নেবে যে কারোর। তবে দীর্ঘ বন্ধনে আবদ্ধ হয়ে এই সৌন্দর্যকে উপভোগ করতে চাইলে অবশ্যই ঝাঁপিয়ে পড়তে হবে এক দুরূহ ভর্তিযু্দ্ধে।

কিন্তু বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস যেনো মুহূর্তের মধ্যেই রঙহীন করে দিয়েছে সবাইকে । এখন যেনো শুধু একাকিত্বের রঙ রাঙিয়ে রেখেছে তাদের । ক্যাম্পাসিয়ানরা যেনো আবারো ফিরে যেতে চাই সেই লাল, নীল, হলুদ, সবুজ চেরচেনা রঙে । যে রঙ রাঙিয়ে রাখে প্রিয় ক্যাম্পাসের প্রতি সকলের ভালোবাসা....

লেখক:
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ
ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ।
মোবা নং : ০১৭৯৩৩৩০১৪৫
ইমেইল : [email protected]

ঢাকা, ০৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।