সরকারের নজিরবিহীন ব্যর্থতা জনগণকে বিক্ষুব্ধ করেছে''ডিজিটাল আইন বাতিল কর, গ্রেফতারকৃতদের মুক্তি দাও''


Published: 2020-05-07 15:49:25 BdST, Updated: 2020-06-05 21:14:53 BdST

লাইভ প্রতিবেদক: বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হবার পর থেকে সরকারের নজিরবিহীন ব্যর্থতার চিত্র জনগণকে বিক্ষুব্ধ করেছে। সময়মতো লকডাউন দেয়া, নাগরিকদের জন্য পর্যাপ্ত সংখ্যক টেস্টিং নিশ্চিত করা, আক্রান্তদের চিকিৎসার বন্দোবস্ত করা, অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত জনগণকে পর্যাপ্ত ত্রাণসহায়তা দেয়া, যে অপর্যাপ্ত ত্রাণ সরবরাহ করা হচ্ছে তার সঠিক বণ্টন নিশ্চিত করা, সঠিক তথ্য দেয়ার মাধ্যমে নাগরিকদের সচেতন করা এবং সমস্যার প্রকৃত চিত্র বুঝতে সহায়তা করা - এর কোনোটাই সরকার করতে পারেনি বা করার সদিচ্ছা তাদের ছিল না। এসব দাবী করে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তি প্রদান করা হয়েছে। অত্র সংগঠনের দপ্তর সম্পাদক ফয়জুর মেহেদীর স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে এই দাবী করা হয়।

এতে আরো বলা হয়, স্বাভাবিকভাবেই নাগরিকদের তীব্র সমালোচনার মুখে পড়েছে সরকার। প্রথাগত মিডিয়ার উপর দীর্ঘদিন ধরেই সরকারি নিয়ন্ত্রণ কায়েম রয়েছে, যা আরো বেশি বৃদ্ধি পেয়েছে বর্তমান পরিস্থিতিতে। অনলাইন মিডিয়াতেও সমালোচনার মুখ বন্ধ করার জন্য সরকার তার জানা একমাত্র পদ্ধতি হাতে তুলে নিয়েছে, যার নাম নিপীড়ন এবং ভয়ভীতি প্রদর্শন। আর এই কাজে সে ব্যবহার করছে তার আইনশৃঙ্খলা বাহিনী এবং কুখ্যাত- নিবর্তনমূলক- জনবিরোধী ডিজিটাল নিরাপত্তা আইনকে।

ওই বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ৪মে সোমবার রাজধানীতে র‍্যাব-৩ পরিচয়ে অনলাইন এক্টিভিস্ট মুশতাক আহমেদকে এবং ৫ মে দূর্যোগ সহায়তা মনিটরিং কমিটি ও রাষ্ট্রচিন্তার দিদারুল ভুঁইয়া এবং কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে নিজ নিজ বাসা থেকে তুলে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে জানা যায়, রমনা থানায় র‍্যাব-৩ বাদী হয়ে তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কর্মীদের পোস্টার

 

এই মামলায় আরো ১০-১২ জনকে আসামী করা হয়েছে, যাদেরকে গ্রেফতারের চেষ্টা চলছে। কিন্তু, কিশোর ও মুশতাক আহমেদকে রমনা থানায় হস্তান্তর করা হলেও দিদারুল ভুঁইয়াকে এখনো থানায় আনা হয় নি। দিদারুল ভুঁইয়ার অবস্থান সম্পর্কে কোনো তথ্য এখনো আমাদের জানা নাই।

এছাড়াও গত ৫ মে দুপুরে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চন বাজার থেকে মোমেন প্রধানকে গ্রেফতার করা হয়েছে। তার 'অপরাধ' - টাঙ্গাইল ২ আসনের এমপি তানভীর হাসান মনিরের কাঁচা ধান কাটার ভিডিও ফেসবুকে শেয়ার করা। একইভাবে গত ১৫ মার্চ গাজীপুরের কালীগঞ্জ উপজেলার চুপাইর গ্রামে সাদা পোশাকে আইনশৃঙ্খলাবাহিনীর পরিচয় দিয়ে সরকারি কলেজের শিক্ষক মোতাহার হোসেনকে তুলে নিয়ে যাওয়া হয়েছে এবং এখন পর্যন্ত তার কোনো সন্ধান মেলে নি।

ইতিমধ্যে করোনাভাইরাস ইস্যুতে সোশ্যাল মিডিয়ায় লেখার কারণে বরখাস্ত হয়েছে তিনজন সরকারি কলেজের শিক্ষক। বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক এর একজন শিক্ষকের করোনা সংক্রান্ত গবেষণা প্রতিবেদন প্রকাশিত হবার পর তাঁর বিরুদ্ধে তদন্তকাজ শুরু হয়। অনেক চিকিৎসক এবং নার্সদের বিরুদ্ধেও নেয়া হয়েছে শাস্তিমূলক ব্যবস্থা।

তাছাড়াও, ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙির ত্রাণচুরির রিপোর্ট করায় দুটি অনলাইনের সম্পাদকদ্বয়ের বিরুদ্ধে মামলা করা হয়েছে। সুনামগঞ্জে ত্রাণ নিয়ে দুর্নীতির রিপোর্ট করায় এসএ টিভির সুনামগঞ্জ প্রতিনিধি ও হাওরাঞ্চলের কথা’র সম্পাদককে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়।

আবার, ফটো সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে যুবলীগ নেত্রী পাপিয়া সংক্রান্ত নিউজ শেয়ার করায় ৫৩ দিন ধরে অপহরণ করে রাখার পর সম্প্রতি হাত কড়া দিয়ে পিছমোড়া করে বেঁধে অনুপ্রবেশকারী হিসাবে আদালতে হাজির করা হয়। ঐ মামলায় জামিন হওয়ায় তাঁকে আটকিয়ে রাখার জন্য ডিজিটাল আইনে তাঁর নামে ঢাকায় মামলা থাকার পরও ৫৪ ধারার অপপ্রয়োগ করে তাঁকে জেলে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কর্মীদের পোস্টার

 

সরকারকে আমরা দ্ব্যার্থহীন কণ্ঠে বলতে চাই, জনবিরোধী কর্মকাণ্ডের যে কালো পর্বত তারা তৈরী করছেন দিনের পর দিন ধরে, তার পরিণতি বেশি দূরে নয়।

১। অবিলম্বে গ্রেফতারকৃতদের মুক্তি দিতে হবে।
২। নিখোঁজ ব্যক্তিদেরকে অবিলম্বে তাদের পরিবারের কাছে ফেরত দিতে হবে।
৩। সকল হয়রানিমূলক এবং নিপীড়নমূলক মামলা প্রত্যাহার করে নিতে হবে।
৪। সংবিধানের মৌলিক চেতনার বিরোধী নিবর্তনমূলক 'ডিজিটাল নিরাপত্তা আইন - ২০১৮' বাতিল করতে হবে।
অন্যথায় সরকার কেবল তার পরিণতিকেই আরো ত্বরান্বিত করবে।

ঢাকা, ০৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।