ইউনিস্যাব রাজশাহী বিভাগের স্বেচ্ছাসেবী সংগ্রহ চলছে


Published: 2020-09-10 23:28:46 BdST, Updated: 2020-10-31 01:57:32 BdST

রাজশাহী লাইভ: ইউনাইটেড ন্যাশন্স ইউথ অ্যান্ড স্টুডেন্স অব বাংলাদেশ (ইউনিস্যাব) রাজশাহী বিভাগের উদ্যগে ৮ম সেচ্ছাসেবী সদস্য সংগ্রহ ২০২০ অনুষ্টিত হতে যাচ্ছে । সংঘঠনটির সভাপতি শ্যামী ওয়াদুদ প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা্ন।

প্রেস বিজ্ঞপ্তিতে লিখিত বক্তব্যে সভাপতি বলেন, ইউনিস্যাব রাজশাহী বিভাগ ৮ম বারের মত স্বেচ্ছাসেবী সংগ্রহ করতে যাচ্ছে। ২০১৪ সাল থেকে ইউনিস্যাব রাজশাহী বিভাগ একটি স্বেচ্ছাসেবী সংঘঠন হিসাবে যাত্রা শুরু করে। “স্বেচ্ছাসেবী কার্যকর্মের মাধ্যমে নেতৃতবের বিকাশ” এই স্লোগান বাংলাদেশের তৃণমূল পর্যায়ের জনসাধারনের মধ্যে জাতিসংঘের মূলনীতি, উদ্দেশ্যে প্রভৃতি সম্পর্কে জন সচেতনতা বৃদ্ধি ও ব্যাক্তিক দক্ষতা উন্নয়নের বিভিন্ন কর্মশালা আয়োজন করে থাকে।

এছাড়াও সুবিধা বঞ্চিত শিশুদের ঈদ উৎসব, দেশের বিভিন্ন ক্রান্তিকালের সহয়তামূলক কর্মসূচি, বাৎসরিক শীতবস্ত্র বিতরণ, ছায়া জাতিসংঘ সম্মেলন এবং জাতিসংঘের অগ্রগতিতে তরূণদের ভুমিকা এবং নেতৃত্বের বিকাশ নিয়ে কাজ করে যাচ্ছে ইউনিস্যাব রাজশাহী বিভাগ।

বিগত বছর গুলোতে ৭ম, ৬ষ্ঠ, ৫ম, ৪র্থ সহ আরো বিভিন্ন ধাপে সেচ্ছাসেবী সংগ্রহ করেছে ইউনিস্যাব রাজশাহী বিভাগ । সেক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে আবেদন করে আগ্রহী প্রার্থী তাদের জীবন বৃত্তান্ত জমা দেন। পরবর্তীতে তাদের মধ্যে থেকে নির্বাচিতদের সাক্ষাতকারের জন্য ডাকা হয়।

এই সময় লিখিত পরীক্ষা এবং দলগত আলোচনাসহ আরো সময় উপযোগী পদ্ধতিতে যোগ্য ও যথাযত আবেদন কারীদের মূল্যায়ন করা হয়। সাক্ষাতকারের মাধ্যমে মেধা, আগ্রগ এভং দক্ষতা যাচাই করে যোগ্য স্বেচ্ছাসেবক নির্বাচন করা হয়।

সর্বশেষ ২০১৯ সালে আঞ্চলিক সম্পাদক জহির উদ্দীন এর নেতৃত্বে ৭ম স্বেচ্ছাসেবী সদস্য সংগ্রহ করা হয়। সেবার প্রায় ৮০০ জন আগ্রহী প্রার্থী তাদের জীবন বৃত্তান্ত জমা দেন এবং তাদের মধ্যে থেকে ৩৮২ জনকে সাক্ষাতকারের জন্য ডেকে পাঠানো হয়। পরবর্তী ধাপে সাক্ষাতকারের মাধ্যমে মেধা, আগ্রহ ও দক্ষতা বিবেচনা করে স্বেচ্ছাসেবক নির্বাচন করা হয়।

তিনি আরো বলেন, বিগত বছর গুলোর মত ইউনিস্যাব রাজশাহী বিভাগ এইবার ৮ম বারের মত স্বেচ্ছাসেবী সংগ্রহ করতে যাচ্ছে। তবে এ বছরের পরিস্থিতি একেবারেই ভিন্ন। করোনা ভাইরাসের কারনে দেশের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় অনলাইনেই এ বছরের সদস্য সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে ইউনিস্যাব রাজশহী বিভাগ।

এ বছর আগ্রহী প্রার্থীদের আবেদন থেকে শুরু করে সাক্ষাতকার পর্যন্ত প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন হবে। আগ্রহী প্রার্থীদের ৭ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর ২০২০ এর মধ্যে ইউনিস্যাব এর ফেইসবুক পেইজ অথবা ইভেন্টের মাধ্যমে আবেদন করার সুযোগ পাবে।

‘আবেদনকারী প্রার্থীদেরকে প্রাথমিক পর্যায়ে বাছাই করার পর ২৫ই সেপ্টেম্বর তারিখা গুগোল মিট অথবা জুমে সাক্ষাতকার নেওয়া হবে। সাক্ষাতকারের জন্য প্রতেকেরই নির্ধারিত সময় দেওয়া থাকবে এবং সাক্ষাতকারে উপস্থিত থাকবেন ইউনিস্যাব রাজশাহী বিভাগের আল্যামনাই মেম্বার সহ আরো অনেকে।

আগামী ২৮ সেপ্টেম্বর যোগ্যম আগ্রহী এবং মেধা সম্পূর্ণ প্রার্থীদের বাছাই করে ফলাফল প্রকাশ করা হবে। পরবর্তীতে এইসব স্বেচ্ছাসেবীদের ব্যাক্তিক দক্ষতা উন্নয়নের জন্য বিভিন্ন কর্মশালা এবং বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ড আয়োজন করবে ইউনিস্যাব রাজশাহী বিভাগ’ এই বলে সভাপতি শ্যামী ওয়াদুদ তার বক্তব্য শেষ করেন।

উক্ত প্রেস বিজ্ঞপ্তির সঞ্চালক হিসেবে ছিলেন, রাজশাহী বিভাগের আঞ্চলিক সম্পাদক ফয়সাল হাসান হাসিব এবং আরো উপস্থিত ছিলেন সহকারি আঞ্চলিক সম্পাদক কিশোর কুমার ঘোষ, মিডিয়া ও এক্সটারনাল এফ্যেয়ার্স এর সমন্বয়কারী তাফহীম আহমেদ, ব্রান্ডিং এন্ড ক্রিয়েটিভ প্রমোশন এর সমন্বয়কারী মুজাহিদ এমদাদ সহ এসোসিয়েট মেম্বার উম্মে সালসাবিল সারা, মোঃ শাহরিয়ার আলম, আহমেদ জাবের, মোঃ আবদূর রহমান এলিট, আসিফ রহমান অপু।

ঢাকা, ১০ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।