দেশজুড়ে লাগামহীন ধর্ষণ; স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চায় ছাত্র ইউনিয়ন


Published: 2020-10-05 13:59:05 BdST, Updated: 2020-12-01 05:55:52 BdST

ঢাবি প্রতিবেদকঃ নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে (৩৭) বিবস্ত্র করে নির্যাতনের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করছে ছাত্র ইউনিয়ন। বিক্ষোভ মিছিলে ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ দেশজুড়ে লাগামহীন ধর্ষণের ঘটনায় নারীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেন।

সোমবার (৫ সেপ্টেম্বর) দুপুরে শাহবাগে এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

বিক্ষোভ মিছেলে নেত্রীবৃন্দ বলেন, রাতের আাধারে নির্বাচনে জেতা দল কখনো দেশের নিরাপত্তা দিতে পারে না। যে সরকার ধর্ষণ বন্ধ করতে এবং নিরাপত্তা দিতে ব্যর্থ হয় সেই সরকার ভাঙতে হবে বলে মন্তব্য করেন তারা।

মানসিক রোগ বিশেষজ্ঞ অধ্যাপক মেজর(অবঃ) ডা. মিনার বলেন, "জ্বর রোগের একটি উপসর্গ, ক্যানসার হলে উপসর্গ হিসেবে জ্বর হয়। এই ধর্ষণও অনিরাপদ রাষ্ট্রব্যবস্থার একটি উপসর্গ।"

ডা. মিনার বলেন, "একটি কল্যানমূলক রাষ্ট্র গঠন করতে হলে রাস্তায় নামতে হবে। ধর্ষণ নিপীড়নের বিরুদ্ধে অবস্থান নিতে হবে। আজকে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগ, যুবলীগ মনে করে ধর্ষণ নিপীড়ন করা তাদের অধিকার। সেটা ভেঙে দিতে হবে।"

বিক্ষোভ মিছিলে "যে রাষ্ট্র ধর্ষণ করে সে রাষ্ট্র ভেঙ্গে দাও; ধর্ষণলীগের আস্তানা ভেঙে দাও, গুড়িয়ে দাও বলে স্লোগান দেন।

উল্লেখ্য, প্রায় এক মাস আগেই নোয়াখালীর বেগমগঞ্জে এই নারী নির্যাতনের ঘটনা ঘটে। ঘটনার একমাসের মাথায় নির্যাতনের ভিডিয়ো সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে মানুষ ক্ষোভে ফুঁসে উঠে।

গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় ৯ জনকে আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আই‌নে একটি মামলা হয়েছে। এছাড়া তথ্য ও প্রযুক্তি আইনে আরও একটি মামলা হয়েছে। রবিবার রাতে নির্যাতনের শিকার গৃহবধূ (৩৫) বাদী হয়ে প্রথম মামলাটি করেন।

এ ঘটনায় এখন পর্যন্ত দু’দফায় অভিযান চালিয়ে দুই আসামিকে আটক করা হয়। তারা হলো, একলাশপুর ইউনিয়নের জয়কৃষ্ণপুর গ্রামের আবদুর রহিম (২২) এবং রহমত উল্যাহ (৪১)। এদিকে, দেলোয়ার বাহিনীর প্রধান দেলোয়ার, বাদল, কালাম ও আবদুর রহিমসহ ৫ তরুণ ওই ঘটনা ঘটায় বলে জানা গেছে। কিন্তু আসামি তালিকায় নেই দেলোয়ারের নাম।

মামলার এজাহারে বলা হয়,মামলার এজাহারে এই নারী উল্লেখ করেন, তাঁর স্বামীকে বেঁধে রেখে আসামিরা তাঁকে ধর্ষণের চেষ্টা করেন। তাঁরা এ ঘটনার ভিডিওচিত্র ধারণা করেন। গত এক মাস ধরে তাঁরা এই ভিডিও ছড়িয়ে দেওয়ার কথা বলে তাঁকে অনৈতিক প্রস্তাব দেন। অনৈতিক প্রস্তাবে রাজি না হওয়ায় তাঁরা এই ভিডিও ছেড়ে দেন।

ঢাকা, ০৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআর//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।