কারিগরি শিক্ষা বোর্ডেও জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে


Published: 2019-07-17 13:34:36 BdST, Updated: 2019-08-19 20:04:25 BdST

লাইভ প্রতিবেদক: সারা দেশে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলাফলে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অন্যান্য বারের চেয়ে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে।

জানা গেছে, কারিগরি বোর্ডে এবার পাসের হার দাঁড়িয়েছে ৮২ দশমিক ৬২ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৭৫ দশমিক ৫০ শতাংশ। এ ছাড়া এবার জিপিএ-৫ পেয়েছেন ৩ হাজার ২৩৬ শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পান ২ হাজার ৪৫৬ শিক্ষার্থী।

বুধবার সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ ছাড়া সংশ্লিষ্ট বোর্ডের চেয়ারম্যানরা তাদের স্ব স্ব বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, কারিগরি বোর্ডে এ বছর ১ লাখ ২৪ হাজার ৩২০ পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছেন ১ লাখ ২ হাজার ৭১৫ জন। গড় পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছেন ৩ হাজার ২৩৬ জন। ২০১৮ সালে এ বোর্ডে ১ লাখ ৮০ হাজার পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছিলেন ৮৯ হাজার ৮৯ জন। পাসের হার ছিল ৭৫ দশমিক ৫০ শতাংশ এবং জিপিএ-৫ পান ২ হাজার ৪৫৬ শিক্ষার্থী।

উল্লেখ্য যে, গত ১ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২১ মে। এবার পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফল প্রকাশ হলো।


ঢাকা, ১৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।