'শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় ক্যারিকুলাম ঢেলে সাজানো হবে'


Published: 2019-10-15 16:57:53 BdST, Updated: 2019-11-22 07:49:58 BdST

লাইভ প্রতিবেদকঃ শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও রোবটিক্সসহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করে যুগোপযোগী সিলেবাস প্রণয়ন করা হবে।

স্কুল পর্যায়ে শিক্ষার্থীরা যেন সকল বিষয়ে মৌলিক ধারণা পায় সেলক্ষ্যে সমন্বিত সিলেবাস প্রণয়নের কাজ চলমান রয়েছে। শিক্ষার্থীদেরকে সমাজ, বিজ্ঞান, গণিত, নৈতিকতা, রোবটিক্সসহ বিভিন্ন বিষয়ে জানতে হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

শিক্ষা উপমন্ত্রী আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোবটিক্স এর বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০১৯’ এর আয়োজক বাংলাদেশ সরকারের তথ্য প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ কম্পিউটার সমিতি এবং স্টার্টআপ বাংলাদেশ।

শিক্ষা উপমন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তি দেশের স্কুল পর্যায়ে নিয়ে যাওয়ার কারণে শিক্ষার্থীরা রোবটিকস সম্পর্কে জানতে পারছে এবং রোবট বিষয়ে ব্যাপক ইতিবাচক আলোচনা হচ্ছে। প্রযুক্তিগত উন্নয়ন সাধিত হলে নারীর ক্ষমতায়ন ও লৈঙ্গিক সমতাবিধান হবে বলে তিনি মনে করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর দেশের স্কুল পর্যায়ে রোবটিক্স সর্ম্পকে নতুন একটি বিষয় চালুর পরামর্শ দেন। স্কুল পর্যায়ে রোবটিক্স সম্পর্কে যদি ধারণা দেওয়া হয় তাহলে বাংলাদেশ এখাতে এগিয়ে যাবে।

সেমিনারে উপস্থিত বক্তারা

 

প্রফেসর আলমগীর বলেন, রোবটের উত্থানের সঙ্গে বাংলাদেশকে তাল মিলিয়ে চলতে হলে এবং রোবটিক্স এ ভালো অবস্থানে যেতে হলে অবশ্যই রোবট উন্নয়নে কাজ করতে হবে।

সেমিনারে বক্তরা চতুর্থ শিল্পবিপ্লব ও রোবটিকস- এর চালেঞ্জ মোকাবেলায় এ নিয়ে গবেষণা, অবকাঠামো উন্নয়ন, ইন্ডাস্ট্রি-ইউনিভার্সিটি সেতুবন্ধন, রোবট ইন্ডাস্ট্রি, বাজেটে এখাতে বরাদ্দ ও সরকারের সহায়তা বৃদ্ধির বিষয় তুলে ধরেন।

সেমিনারে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. লাফিফা জামাল ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. হাফিজ মু. হাসান বাবু বক্তব্য প্রদান করেন।

ইউজিসি সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০১৯’ এর পৃথক সেমিনারে ৪র্থ শিল্প বিপ্লব বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ৪র্থ শিল্প বিপ্লব- কে নবযুগের সূচনা আখ্যায়িত করে প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, প্রযুক্তির এই যুগে আমাদেরকে দক্ষ মানব সম্পদ তৈরিতে কাজ করতে হবে। তিনি আরও বলেন, গবেষণার মাধ্যমে দেশের বিদ্যমান সমস্যার সমাধান বের করতে হবে এবং এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলো ও শিক্ষকদেরকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

ঢাকা, ১৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।