এনইউ: মাস্টার্স চূড়ান্ত পর্বে ভর্তির দাবিতে মানববন্ধন


Published: 2020-02-17 18:31:03 BdST, Updated: 2020-03-31 19:51:33 BdST

এনইউ লাইভঃ মাস্টার্স চূড়ান্ত পর্বে ভর্তির দাবি জানিয়ে মানববন্ধন করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের (এনইউ) মাস্টার্স প্রিলিমিনারি ৩য় বিভাগপ্রাপ্ত শিক্ষার্থীরা।

সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষার্থীরা এই মানববন্ধন করেন।

এসময় মানববন্ধনে বক্তারা জানান, সম্প্রতি ২০১৬-১৭ শিক্ষাবর্ষে মাস্টার্স প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য (তৃতীয় বিভাগ) পাওয়ার পরেও মাস্টার্স চূড়ান্ত পর্বে ভর্তির সুযোগ দিচ্ছে না। কর্তৃপক্ষ বলছেন শুধুমাত্র দ্বিতীয় বিভাগ পর্যন্ত কৃতকার্যরাই ভর্তির সুযোগ পাবেন।

তারা আরও জানান, জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হওয়ার পরের সময় থেকে এখন পর্যন্ত মাস্টার্স প্রিলিমিনারি পরীক্ষায় পাস করলেই শিক্ষার্থীদের চূড়ান্ত পর্বে ভর্তির জন্য সুযোগ ছিল। কিন্তু এবার পূর্ব ঘোষণা ছাড়াই চূড়ান্ত পর্বে ভর্তির যোগ্যতা দ্বিতীয় বিভাগ করে দেওয়ায় তৃতীয় বিভাগ প্রাপ্ত হাজার হাজার শিক্ষার্থীর শিক্ষাজীবন হুমকির সম্মুখীন।

চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের শিক্ষার্থী মেহেদী হাসান জানান, সেশনজটের কারণে আমাদের শিক্ষাজীবন থেকে হারিয়ে গেছে তিনটি বছর। এরপর প্রিলিমিনারি পাস করার পরেও আমরা মাস্টার্স চূড়ান্ত পর্বে ভর্তি হতে পারছি না। এবছর ভর্তি না হতে পারলে আমাদের জীবন থেকে হারিয়ে যাবে দু’টি বছর।

তিনি আরও বলেন, সরকারী অফিসগুলো বেসরকারি চাকরির বাজারে দিঘির সৎপথের গ্রহণযোগ্যতা অপেক্ষাকৃত কম থাকার ফলে একজন শিক্ষার্থীকে মাস্টার্স পাস করা এখন অত্যাবশ্যকীয় হয়ে পড়েছেন।

এসময় তারা জানান, এরই মাঝে আমরা প্রিলিমিনারি পাস করা তৃতীয় বিভাগপ্রাপ্ত শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিষয়টি অবহিত করার পরেও ইতিবাচক কোনো সাড়া পাইনি। এ কারণে অবিলম্বে আমাদের মাস্টার্স ভর্তির জন্য জোর দাবি জানাই। অন্যথায় আগামীতে আরও কঠোর প্রতিবাদ কর্মসূচি গ্রহণ করা হবে।

এ বিষয়ে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন মো. কামরুল, নবিরুল, সোহেল, মো. আইনুল হকসহ প্রমুখ।

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।