টেলিভিশন-অনলাইন ক্লাসবঞ্চিতদের তালিকা চায় মাউশি


Published: 2020-06-04 19:54:19 BdST, Updated: 2020-07-13 08:40:56 BdST

লাইভ প্রতিবেদকঃ বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এমন পরিস্থিতিতে শিক্ষাকার্যক্রম চালু রাখতে শুরু হয় টেলিভিশন ও অনলাইনের মাধ্যমে ক্লাশ গ্রহণ।

তবে দেশের যেসব স্থানে শিক্ষার্থীরা সংসদ বাংলাদেশ টেলিভিশনে ও অনলাইনে ক্লাস করার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে, সেসব এলাকা ও শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

এসব এলাকা চিহ্নিত করতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের বলা হয়েছে। আগামী ৭ জুনের মধ্যে মাউশিতে তাদের এই তথ্য পাঠাতে নির্দেশনা জারি করা হয়েছে।

জারি করা এ নির্দেশনায় উল্লেখ করা হয়, কোভিড-১৯ মহামারির সময়ে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে প্রধানমন্ত্রীর সদয় নির্দেশনার পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে মাধ্যমিক স্তরের (ষষ্ঠ-দশম) শ্রেণি পর্যায়ের শিক্ষার্থীদের শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখা হয়েছে।

‘আমার ঘরে আমার স্কুল’ নামে মাউশি এ কার্যক্রম পরিচালনা করছে, যা সংসদ বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে সম্প্রচার হয়ে আসছে। টেলিভিশনে ক্লাস চলাকালীন সময়ের সাথে সমন্বয় করে এ সময়ের আগে বা পরে যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে পারবে। তবে এ জন্য শিক্ষার্থীদের কাছে কোনো অর্থ দাবি করা যাবে না।

নির্দেশনায় আরও বলা হয়, এখন পর্যন্ত যেসব এলাকায় সংসদ টেলিভশনে প্রতিদিনের সম্প্রচারিত ক্লাস দেখা যাচ্ছে না, সেখানে অনলাইনে ক্লাস করারও সুযোগ নেই। এসব এলাকার বিদ্যালয়ের তথ্য সংগ্রহ করে থানা, উপজেলা ও জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের আগামী ৭ জুনের মধ্যে তথ্য পাঠাতে হবে।

নির্দিষ্ট ছকে [email protected] এই ঠিকানায় প্রেরণ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। ছকের জন্য এখানে ক্লিক করুন

ঢাকা, ০৪ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।