স্মার্টফোন কেনার সামর্থ্য নেই ১৪ শতাংশ শিক্ষার্থীর


Published: 2020-10-13 13:13:25 BdST, Updated: 2020-10-23 11:19:03 BdST

লাইভ প্রতিবেদকঃ দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৯৯৭ জন শিক্ষার্থী অসচ্ছল, যাঁদের অনলাইনে ক্লাস করার মতো প্রয়োজনীয় ডিভাইস নেই কিংবা ইন্টারনেট খরচ চালানোর মতো সুযোগ নেই। যার গড় হার প্রায় ১৪ শতাংশ। এ কারণে বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইন ক্লাস পুরোপুরি কার্যকর হচ্ছে না।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়গুলো থেকে পাঠানো তালিকা এখন যাচাই-বাছাইয়ের কাজ করছে ইউজিসি। এই প্রক্রিয়া শেষে চূড়ান্ত একটি তালিকা অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবে ইউজিসি। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পেলে অর্থ মন্ত্রণালয় থেকে আর্থিক অনুমোদন লাগবে। এরপর সেই টাকা হাতে পাবে ইউজিসি। তখন তালিকা অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলো অর্থ দেবে ইউজিসি।

এদিকে ডিভাইস সঙ্কটসহ বেশ কয়েকটি কারণে সরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস গতি পাচ্ছে না বলে মনে করছেন শিক্ষা সংশ্লিষ্টরা। তাদের মতে, আর্থিক সঙ্কট, দুর্বল নেটওয়ার্ক, নির্দিষ্ট ক্লাস রুটিন, সঠিক পরিকল্পনার অভাব ও শিক্ষকদের নতুন এই বিষয়টির সঙ্গে খাপ খাইয়ে নিতে না পারার কারণে একটি ভালো উদ্যোগ নিয়েও সেটি আলোর মুখ দেখছে না।

ইউজিসির সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনলাইনে ক্লাস সংক্রান্ত বিষয় দেখভাল করেন কমিশনের সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম।

তিনি জানান, আমরা এখন পর্যন্ত ৩৯টি বিশ্ববিদ্যালয় থেকে তালিকা পেয়েছি। সেগুলো এখন যাচাই-বাছাই করা হচ্ছে। তালিকা চূড়ান্ত করে সেটি অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

ঢাকা, ১৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।