আদিবাসীদের সংগ্রামের ফলেই অধিকার প্রতিষ্ঠিত হচ্ছে


Published: 2020-01-11 01:55:03 BdST, Updated: 2020-02-29 05:23:49 BdST

লাইভ প্রতিবেদকঃ “আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে” দাবিতে জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভা ১০ জানুয়ারি ২০২০ শুক্রবার রাজশাহীর সাহেব বাজার জিরোপয়েন্টে শহীদ জামিল আকতার রতন মিলনায়নতনে অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে আদিবাসীদের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। কেন্দ্রীয় সভায় জাতীয় আদিবাসী পরিষদের রাজশাহী ও রংপুর বিভাগের সকল জেলা, উপজেলা এবং ইউনিয়ন কমিটির নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহী সদর ২ আসনের সংসদ সদস্য ও প্রধান উপদেষ্টা জননেতা ফজলে হোসেন বাদশা এমপি।

তিনি বলেন, আদিবাসীদের ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে নয়, আদিবাসী হিসেবে স্বীকৃতি দিতে হবে। সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন এবং মন্ত্রনালয় গঠন করতে হবে।

তিনি আরও বলেন, জাতীয় আদিবাসী পরিষদকে শক্তিশালী করা হলে শুধু আদিবাসীদের অধিকারই প্রতিষ্ঠিত হবে না, অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনেও অবদান রাখবে। দেশের আদিবাসীদের যে অল্প অধিকার আদায় হয়েছে তা জাতীয় আদিবাসী পরিষদের লড়াই সংগ্রামের ফলেই সম্ভব হয়েছে।

কেন্দ্রীয় সভায় সর্বসম্মতিক্রমে আগামী ৩০ এপ্রিল ২০২০ এর মধ্যে সংগঠনের সদস্য সংগ্রহ ও সকল জেলা, উপজেলা কমিটির সম্মেলন সম্পন্ন করা এবং এ বছরের জুন মাসে কেন্দ্রীয় কমিটির সম্মেলনের সিদ্ধান্তসহ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়াও, আদিবাসী নামধারী এনজিও সমুহকে আদিবাসী/Indigenous শব্দটি পরিবর্তনের জন্য এনজিও বিষয়ক ব্যুরো কর্তৃক সরকারি নির্দেশনার তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং নির্দেশনা প্রত্যাহারের দাবি জানানো হয়।

কেন্দ্রীয় সভায় বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা রফিকুল ইসলাম পিয়ারুল, দেবাশীষ প্রামানিক দেবু, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য খ্রিস্টিনা বিশ্বাস, এ্যাড. বাবুল রবিদাস, সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নরেন চন্দ্র পাহান, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, কেন্দ্রীয় সদস্য রাজকুমার শাঁও।

চাঁপাইনবাবগঞ্জ জেলা সভাপতি বিচিত্রা তির্কি, ঠাকুরগাও জেলা আহবায়ক যাকোব খালকো, পাবনা জেলা সভাপতি রামপ্রসাদ মাহাতো, নওগাঁ জেলা সাবেক সভাপতি আমিন কুজুর, নাটোর জেলা সভাপতি প্রদ্বীপ লাকড়া, রাজশাহী মহানগর সভাপতি সুমিলা টুডু, রাজশাহী জেলা সাধারণ সম্পাদক সুসেন কুমার শ্যামদুয়ার, মহানগর সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, পাবনা জেলা সাধারণ সম্পাদক আশিক বানিয়াস।

চাঁপাইনবাবগঞ্জ জেলা সাধারন সম্পাদক টুনু পাহান, নাটোর জেলা সাধারন সম্পাদক কালিদাস মুন্ডা, সাংগঠনিক সম্পাদক রঘুনাথ এক্কা, আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নবদ্বীপ লাকড়া, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, সাধারণ সম্পাদক তরুণ মুন্ডা, সহ-সাংগঠনিক সম্পাদক দিলীপ পাহান প্রমূখ।

ঢাকা, ১০ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।