‘এই দিনেই সত্যিকারের স্বাধীনতার ঘোষণা হয়’


Published: 2020-03-07 12:28:03 BdST, Updated: 2020-04-07 23:29:36 BdST

লাইভ প্রতিবেদকঃ এ দিনেই সত্যিকার অর্থে স্বাধীনতার ঘোষণা হয়। বঙ্গবন্ধুর এই  ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে যারা অস্বীকার করেন পরোক্ষভাবে তারা স্বাধীনতাকেই অস্বীকার করেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

শনিবার ঐতিহাসিক দিনে ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, স্বাধিকার থেকে স্বাধীনতার আন্দোলনে উত্তরণের দিবসই ছিল ৭ মার্চ। এ দিনেই সত্যিকার অর্থে স্বাধীনতার ঘোষণা হয়। যেই ভাষণকে একসময় নিষিদ্ধ করে রাখা হয়েছিল সেটাই এখন বিশ্ব স্বীকৃত সর্বকালের সেরা ভাষণ।

ওবায়দুল কাদের বলেন, এ ভাষণকে যারা অস্বীকার করে তারা পরোক্ষভাবে স্বাধীনতাকেই অস্বীকার করে। আজকের দিনটিকে আমরা বিশেষ দিবস হিসেবে পালন করি এবং সেটাই আমরা মনে করি। যারা মনে না করে তাদের মাঝে স্বাধীনতার কোনো চেতনা নেই।

১৯৭১ সালের এ দিনে ঐতিহাসিক রেসকোর্স ময়দান বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক উত্তাল জনসমুদ্রে বাংলাদেশের স্বাধীনতার ডাক দিয়েছিলেন।

৭ই মার্চের সেই ভাষণ ২০১৭ সালে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছিলো।

ঢাকা, ০৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।