জিডিপির ৩ শতাংশ অর্থ প্যাকেজ প্রণোদনার প্রস্তাব বিএনপির


Published: 2020-04-04 13:51:28 BdST, Updated: 2020-05-29 09:26:43 BdST

লাইভ প্রতিবেদকঃ চলমান করোনাভাইরাস সামাল দিতে বিশ্বের বড় বড় দেশগুলো হিমশিম খাচ্ছে। বাংলাদেশে ভাইরাস সংক্রমণ রোধে নেয়া হয়েছে নানা ব্যবস্থা। বন্ধ রয়েছে অফিস-আদালত। তাই দেশের এ সংকট মোকাবিলায় জিডিপির তিন শতাংশ (৮৭ হাজার কোটি টাকা’র) প্যাকেজ প্রণোদনা ঘোষণার প্রস্তাব দিয়েছে বিএনপি।

শনিবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রস্তাব তুলে ধরেন।

মির্জা ফখরুল বলেন, চলমান করোনা সংকট কেবল জীবনের জন্য ঝুঁকি নয়, অর্থনীতির জন্যও তা মারাত্মক বিপর্যয় ডেকে আনবে। আর এ জন্য সবচেয়ে বেশি দুর্ভোগে পড়বে সাধারণ খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। সেজন্য আমরা স্বল্প ও দীর্ঘ মেয়াদি কতগুলো পদক্ষেপ গ্রহণের প্রস্তাব রাখছি। সরকার এই প্রস্তাবগুলো সদয় বিবেচনার মাধ্যমে বাস্তবায়ন করবে এটাই আমাদের প্রত্যাশা। ইতোমধ্যে সরকার কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। সেগুলো এই সংকট নিরসনে যথেষ্ট নয় বলে আমরা মনে করি। এ জন্য জিডিপর তিন শতাংশ অর্থাৎ ৮৭ হাজার কোটি টাকার প্যাকেজ প্রণোদনা ঘোষণার দাবি জানাচ্ছি বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এদিকে আইইডিসিআর দেয়া তথ্য অনুযায়ী দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও দুজনের মৃত্যু হয়েছে। এসময়ের মধ্যে শনাক্ত হয়েছে আরও ৯ জন। এতে করে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭০ জনে আর মোট মারা গেছে ৮ জন। এ পর্যন্ত চিকিৎসা নিয়ে ৩০ জন বাড়ি ফিরেছেন বলেও জানান তিনি।

ঢাকা, ০৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//টিআর

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।