সিলভার প্লে বাটন পেল ‘তৌহিদ গাইড বুক’


Published: 2019-09-17 17:28:28 BdST, Updated: 2019-10-19 05:15:30 BdST

ইউ লাইভ: ইউটিউবের পক্ষ থেকে সিলভার প্লে বাটন পেলেন ইস্টার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসনের ছাত্র তৌহিদুল ইসলাম। ২০১৫ সালের ৬ অক্টোবর ‘তৌহিদ গাইড বুক’ নামে চ্যানেল শুরু করার চার বছরের মধ্যেই সেরা ইউটিউবারের এই স্বীকৃতি পেলেন তৌহিদুল ইসলাম।

বাংলাদেশের ডকুমেন্টারি বিষয়ক চ্যানেল তৌহিদ গাইড বুক মূলত তথ্যমূলক ভিডিও তৈরি করে থাকে। এই চ্যানেলের ভ্রমণবিষয়ক ভিডিওগুলো ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।
সিলভার প্লে বাটন ইউটিউব ক্রিয়েটর রিওয়ার্ডসের একটি অংশ, যেটি সাবস্ক্রাইবারের সংখ্যা অনুযায়ী জনপ্রিয় চ্যানেলগুলোকে স্বীকৃতি দেয়। কারও ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেলেই তাকে এই পুরস্কারের যোগ্য বলে বিবেচনা করা হয়।

কাজের স্বীকৃতি পাওয়ায় দারুণ খুশি তৌহিদুল ইসলাম। তিনি বলেন, ‘এটি আমার জন্য অনেক বড় ঘটনা। এখন থেকে আমাকে আরও দায়িত্ববান হয়ে কাজ করতে হবে। আমার দর্শকদের কাজে লাগে, তেমন ভিডিও আরও বেশি বানাতে হবে।’ কনটেন্ট ক্রিয়েটর তৌহিদ বলেন, মনোযোগ দিয়ে কাজ করলে এবং লেগে থাকলে পড়াশোনার পাশাপাশি যে কেউ ইউটিউব থেকে অর্থ উপার্জন করতে পারবে। সিলভার বাটন হলো দর্শকের ভালোবাসা। তাদের আন্তরিকতায় আমি অনুপ্রাণিত হই।’

বিশ্বব্যাপী বিনোদন খাতে নিজেকে অনন্য এক প্ল্যাটফর্মে প্রতিষ্ঠিত করেছে ইউটিউব। লাখ লাখ ভিডিও কন্টেন্ট থাকায় দুনিয়া জুড়ে নানা ধরনের দর্শকদের, বিশেষ করে তরুণদের মাঝে এই প্ল্যাটফর্ম এখন সবচেয়ে জনপ্রিয়।

কোনো প্রকার কপিরাইট ও সোশ্যাল ক্লেইম না থাকায় ইউটিউবের পক্ষ থেকে সম্প্রতি তৌহিদকে সিলভার প্লে বাটন দেওয়া হয়। কন্টেন্ট ক্রিয়েটরদের কাজের স্বীকৃতিস্বরূপ সাবস্ক্রাইবারের সংখ্যার ওপর ভিত্তি করে তিন ধরনের প্লে বাটন দিয়ে থাকে ইউটিউব। ২০১৬ সালের ৭ এপ্রিল বাংলাদেশে সর্বপ্রথম সিলভার প্লে­ বাটন পান সালমান মুক্তাদির।
তৌহিদ গাইড বুকের লিংক https://www.youtube.com/channel/UCvo5udL_GrxTxHZel6CUQjQ

ঢাকা, ১৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।